উৎসবের নগরীতে পরিণত হলো কাসাবালাঙ্কা

উৎসবের নগরীতে পরিণত হলো কাসাবালাঙ্কা

ছবি: সংগৃহীত

গত রাতে পর্তুগালকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে মরক্কো। প্রথমবারের মতো বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে উত্তর আফ্রিকার দেশ মরক্কো। শুধু দেশ হিসেবে নয় আরব বা আফ্রিকান কোনো দেশ হিসেবে প্রথম বিশ্বকাপের শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করেছে এটলাস লায়ন্সরা।

কাতারের আল থুমামা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শেষ বাঁশি বাজার সাথে সাথে উৎসবে মেতে উঠে মরক্কান সমর্থকরা। বিদ্যুৎগতিতে খবরটি ছড়িয়ে পড়ে মরক্কোর রাজধানী কাসাবালাঙ্কায়।

আল জাজিরা জানায়,‘ শেষ বাঁশি বাজার সাথে সাথে উৎসবে নেমে পড়ে নগরবাসী। নেচে গেয়ে উদযাপন শুরু করে তারা।’ যেটি রাতভর চলবে বলে জানান আলজাজিরার মরক্কো প্রতিনিধি নিস হক।

তিনি বলেন, মানুষ রাজপথকেই বেছে নিয়েছে বিজয় উৎযাপনের মূল স্থান হিসেবে।

তিনি বলেন, এই সময় তারা বিশেষ করে গোলরক্ষক ইয়াসিন বুনুর প্রশংসায় মেতে উঠেন, কারণ তিনি কাসাবালাঙ্কার বাসিন্দা। ম্যাচ শেষ হলে অনেককে দেখা যায় চোখের পানি মুছতে মুছতে প্রার্থনা করছেন। কারণ দীর্ঘ দিন এমন একটি জয়ের অপেক্ষায় ছিলেন তারা।

জাজিরা প্রতিনিধি আরো বলেন, মরক্কোয় বিজয় উদযাপনে সামিল হতে সৌদি আরব থেকে দুটি পরিবার এবং কাতার থেকে একটি পরিবার ইতোমধ্যে কাসাবালাঙ্কার উদ্দেশে যাত্রা করেছে। তাদের ঐতিহাসিক মুহূর্তকে উদযাপনের জন্য এ রকম অনেক লোক মরক্কো যাবার উদ্যোগ নিয়েছে বলেও জানান তিনি।

সূত্র: বাসস