বিএনপির পদত্যাগে ছয়টি আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ

বিএনপির পদত্যাগে ছয়টি আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ

ফাইল ছবি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে পদত্যাগপত্র জমা দেয়া বিএনপি দলীয় সাত সংসদ সদস্যের (এমপি) মধ্যে ছয়জনের আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়।

রোববার (১১ ডিসেম্বর) রাতে লেজিলেটিভ সাপোর্ট উইংয়ের আইন প্রণয়ন শাখা-২ থেকে এই গেজেট প্রকাশ করা হয়। সংসদ সচিলবালয়ের সচিব কে এম আব্দুস সালাম এতে স্বাক্ষর করেন।

শূন্য হওয়া আসনগুলো হলো চাপাইনবাবগঞ্জ-২ (মো: আমিনুল ইসলাম), ঠাকুরগাঁও-৩ (মো: জাহিদুর রহমান, বগুড়া-৪ (মো: মোশারফ হোসেন, বগুড়া-৬ (গোলাম মোহাম্মদ সিরাজ), ব্রাক্ষ্মণবাড়িয়া-২ (আব্দুস সাত্তার ভুঞা) এবং সংরক্ষিত মহিলা আসনের
বেগম রুমিন ফারহানা।

দেশের বাইরে থাকা চাপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি হারুনুর রশীদ ই-মেইল যোগে পদত্যাগের আবেদন করেন। তাই তার এই পদত্যাগ গ্রহণ করেনি সংসদ সচিবালয়।

রোববার দুপুরে পদত্যাগপত্র জমার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ই-মেইলের মাধ্যমে দেয়ায় হারুনুর রশীদের আবেদন গ্রহণ করা হবে না। তাকে পরে এসে জমা দিতে হবে।

তিনি আরো বলেন, আসন শূন্য হওয়ার গেজেট প্রকাশের পর তাদের কাছে পাঠানো হবে। সেই সাথে নির্বাচন কমিশনেও পাঠানো হবে।

আসন শূন্য হলে ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন হবে জানিয়ে স্পিকার বলেন, আসন শূন্যের এখন গেজেট হবে। পরে অধিবেশন যখন বসবে সেখানেও জানানো হবে।

২০১৮ সালের নির্বাচনে বিএনপি জাতীয় ঐক্যফ্রন্ট গড়ে ভোটে অংশ নিয়েছিল। সেই নির্বাচনে বিএনপির ছয়জন সংসদ সদস্য বিজয়ী হন। পরে সংরক্ষিত নারী আসনের একটি পায় দলটি। নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে শুরুতে বিএনপি জানিয়েছিল তারা সংসদে যাবে না। পরে সিদ্ধান্ত বদলে শপথ নেন দলটির সংসদ সদস্যরা। তবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নেননি। তার আসনে পরে উপ-নির্বাচন হয়। সেই আসনে বিএনপির গোলাম মোহাম্মদ সিরাজ জয়ী হন।

এর আগে গত শনিবার রাজধানীর গোলাপবাগ মাঠে বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশে বিএনপি দলীয় এমপিরা সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দেন।