ইইউ’র অস্ত্র গুদাম খালি হয়ে গেছে : জোসেফ বোরেল

ইইউ’র অস্ত্র গুদাম খালি হয়ে গেছে : জোসেফ বোরেল

ছবি: সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে সামরিক সহায়তা দিতে গিয়ে ২৭ জাতির এ জোটের অস্ত্রভাণ্ডার অনেকটাই শূন্য হয়ে গেছে। এখন যদি ইউক্রেনকে অস্ত্র দেয়া অব্যাহত রাখতে হয় তাহলে সামরিক খাতে ইউরোপীয় ইউনিয়নকে আরো অনেক বেশি অর্থ বিনিয়োগ করতে হবে।

গতকাল রোববার তিনি এক ব্লগ পোস্টে এসব কথা লিখেছেন।

বোরেল বলেন, আমরা ইউক্রেনকে অস্ত্র দিয়েছি কিন্তু যদি এই অস্ত্র দেয়া অব্যাহত রাখতে হয় তাহলে বুঝতে হবে যে আমাদের সামরিক ভাণ্ডার শূন্য হয়ে গেছে এবং সেখানে এখন অর্থ বিনিয়োগ প্রয়োজন। যদি বিনিয়োগ করা সম্ভব হয় তাহলে ইউক্রেনকে যতদিন প্রয়োজন অস্ত্র দেয়া যাবে।

এর আগে গত সপ্তাহে তিনি ইউরোপীয় ইউনিয়নের সামরিক সক্ষমতার ঘাটতি নিয়ে একটি পর্যবেক্ষণ দিয়েছিলেন। জোসেফ বোরেল বলেন, অর্থ বরাদ্দ দেয়া এবং অভিযানের জন্য বাস্তব সক্ষমতা অর্জন এক জিনিস নয়। ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নের সামরিক ব্যয় প্রথমবারের মতো ২০০ বিলিয়ন ইউরো ছাড়িয়ে গেছে। সামরিক খাতে এই বিশাল অংকের অর্থ ব্যয়ের ভূয়সী প্রশংসা করেন জোসেফ বোরেল।

রাশিয়ার সাথে যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ইউরোপীয় ইউনিয়ন ১ হাজার ১০০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে। ব্রিটেন এবং কানাডা সাড়ে পাঁচ শ’ কোটি ডলার ও আমেরিকা একা ২ হাজার ২৮০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়েছে। পশ্চিমা দেশগুলোর এই অস্ত্র-ঢলের বিরুদ্ধে বারবার হুঁশিয়ারি উচ্চারণ করে আসছে রাশিয়া।

মস্কো বলছে, ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার অর্থই হবে যুদ্ধ দীর্ঘায়িত করা। কিন্তু পশ্চিমা দেশগুলো রাশিয়ার এসব কথায় কখনো কান দেয়নি।