বাংলাদেশের সঙ্গে বাণিজ্য,বিনিয়োগ ও ডিজিটাল অর্থনীতির সম্পর্ক জোরদার করবে যুক্তরাজ্য

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য,বিনিয়োগ ও ডিজিটাল অর্থনীতির সম্পর্ক জোরদার করবে যুক্তরাজ্য

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য,বিনিয়োগ ও ডিজিটাল অর্থনীতির সম্পর্ক জোরদার করবে যুক্তরাজ্য

ইন্দো-প্যাসিফিক বিষয়ক ব্রিটিশ মন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ান বলেছেন, যুক্তরাজ্য বাণিজ্য, বিনিয়োগ ও  জনগণের মধ্যে যোগাযোগের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে তাদের দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আগ্রহী।সোমবার লন্ডনে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে ব্রিটিশ মন্ত্রী এ কথা বলেন।

বাংলাদেশে রোহিঙ্গাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদার আতিথেয়তা এবং রোহিঙ্গাদের শিক্ষা ও জীবিকা নিশ্চয়তাসহ তাদের উন্নত জীবনধারণের অব্যাহত সহযোগিতা প্রচেষ্টার প্রশংসা করে ব্রিটিশ মন্ত্রী রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাজ্যের সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।জলবায়ু ও ডিজিটাল অর্থনীতিতে বাংলাদেশের সঙ্গে ভবিষ্যৎ অংশীদারিত্ব তৈরির বিষয়েও মন্ত্রী আলোচনা করেন।

উপদেষ্টা সালমান এফ রহমান ব্রিটিশ ইন্দো-প্যাসিফিক মন্ত্রীকে যুক্তরাজ্য সহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগপন্থী উদ্যোগের অধীনে ২০০৯ থেকে ২০২২ সালের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধির ঊর্ধ্বগতির বিষয়ে ব্রিফ করেন।

গত এক দশকে বাংলাদেশের অসাধারণ প্রবৃদ্ধির পেছনের কৌশল সম্পর্কে ব্রিটিশ মন্ত্রীর এক প্রশ্নের জবাবে রহমান বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রীর লক্ষ্য ছিল শিল্পোন্নয়নের জন্য নিরবিচ্ছিন্ন বিদ্যুতের ব্যবস্থা, শিক্ষা ও কর্মসংস্থানের মাধ্যমে নারীর ক্ষমতায়ন এবং আমাদের ১৬৫ মিলিয়ন মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা।’উপদেষ্টা রহমানের বাংলাদেশ সফরের আমন্ত্রণের জবাবে মন্ত্রী ট্রেভেলিয়ান ২০২৩ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরের আশা ব্যক্ত করেন।

লন্ডনের পররাষ্ট্র, কমনওয়েলথ ও উন্নয়ন কার্যালয়ের ব্রিটিশ মন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

সূত্র : ইউএনবি