গ্রীষ্মের জ্বালানি সংকট মোকাবিলায় তথ্য সংগ্রহ করছে প্রধানমন্ত্রীর কার্যালয়

গ্রীষ্মের জ্বালানি সংকট মোকাবিলায় তথ্য সংগ্রহ করছে প্রধানমন্ত্রীর কার্যালয়

সংগৃহীত

প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) বিদ্যুৎ, গ্যাস ও পেট্রোলিয়ামের দাম বিষয়ে কিছু নীতিগত সিদ্ধান্ত নিতে বিদ্যুৎ ও জ্বালানি খাতের দুটি বিভাগ এবং তাদের সহযোগী সংস্থার কাছ থেকে প্রয়োজনীয় তথ্য ও উপাত্ত সংগ্রহ করছে।

সরকারি সূত্রে জানা গেছে, আসন্ন গ্রীষ্মে একটি কঠিন সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলায় বিষয়গুলো আলোচ্যসূচির শীর্ষে থাকতে পারে- এমন বিষয় নিয়ে আলোচনা করার জন্য পিএমও শিগগিরই সম্প্রতি স্থগিত হওয়া বৈঠকের পুনঃআবেদন করবে।

তারা বলেছে যে পিএমও ১৫ ডিসেম্বর বিদ্যুৎ ও জ্বালানি খাতের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য একটি বৈঠক ডেকেছিল। বিদ্যুৎ বিভাগের এক শীর্ষ কর্মকর্তা জানান, ‘কিন্তু শেষ মুহূর্তে বৈঠক স্থগিত করা হয়।’

তিনি আরও বলেন, ‘যেদিন সভা স্থগিত করা হয়েছিল সেদিন প্রধানমন্ত্রীর একজন নতুন মুখ্য সচিব ও একজন নতুন মন্ত্রিপরিষদ সচিব দায়িত্ব গ্রহণ করেন। আমরা আশা করি শিগগিরই স্থগিত সভা ডাকা হবে যেখানে দুই শীর্ষ আমলা উপস্থিত থাকতে পারেন।’

তিনি বলেন যে খুচরা গ্রাহক পর্যায়ে বিদ্যুতের শুল্ক বৃদ্ধির বিষয়টি প্রস্তাবিত বৈঠকে শীর্ষ অগ্রাধিকার পাবে। বিদ্যুৎ খাতের সবচেয়ে বড় প্রতিষ্ঠানের এই ঊর্ধ্বতন কর্মকর্তা বিষয়টি সংবেদনশীল হওয়ায় নাম প্রকাশ করেননি।

পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন বলেন যে তার প্রতিষ্ঠান প্রয়োজনীয়তা অনুযায়ী পিএমও ও বিদ্যুৎ বিভাগকে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করেছে।

সরকারি সূত্র বলছে, পাওয়ার সেক্টরের রাজস্ব সংগ্রহের বিশাল ত্রুটি ঢাকতে খুচরা গ্রাহক পর্যায়ে বিদ্যুতের শুল্ক বাড়ানোর সরকারের পরিকল্পনার পটভূমিতে পিএমও তথ্য-উপাত্ত সংগ্রহ করছে।

বেসরকারি খাত থেকে বেশি দামে বিদ্যুৎ কিনে গ্রাহকদের কাছে কম দামে বিক্রির কারণে চলতি ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) লোকসান হয়েছে ৪৮ হাজার কোটি টাকা।

কর্মকর্তারা বলেছেন, সাম্প্রতিক ১ ডিসেম্বর থেকে কার্যকর পাইকারি বাজারে বিদ্যুতের দাম প্রায় ২০ শতাংশ বৃদ্ধির ফলে লোকসান মাত্র পাঁচ হাজার কোটি টাকা কমতে পারে।

অবশিষ্ট ক্ষতি পূরণের জন্য ছয় বিতরণ কোম্পানিকে বিদ্যুৎ বিভাগ তাদের নিজ নিজ প্রস্তাবনা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে জমা দিতে বলেছে। তারা ইতোমধ্যেই বিইআরসিতে খুচরা বিদ্যুতের দাম প্রায় ২০ শতাংশ বাড়ানোর প্রস্তাব জমা দিয়েছে।

কিন্তু সরকারের খুচরা বিদ্যুতের দাম বাড়ানোর জরুরি প্রয়োজনে বিইআরসিকে এই বিষয়ে যেকোনো সিদ্ধান্ত নেয়ার জন্য একটি গণশুনানি অনুসরণ করতে হবে এবং পুরো প্রক্রিয়াটির জন্য প্রায় ৯০ দিন সময় লাগবে।

এমতাবস্থায়, কমিশনের গণশুনানি ও সিদ্ধান্তের অপেক্ষা না করে সরকারকে বিশেষ পরিস্থিতিতে নিজস্বভাবে জ্বালানি দাম নির্ধারণের ক্ষমতা দেয়ার জন্য ২৮ নভেম্বর মন্ত্রিসভা বিইআরসি অধ্যাদেশ ২০২২ এর একটি সংশোধনী অনুমোদন করেছে।

খুচরা বিদ্যুতের দাম সমন্বয়ের জন্য গণশুনানির আয়োজন করবে না-কি সরকার নিজেই খুচরা বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নেবে তা নিয়ে বিইআরসি এখন দ্বিধাদ্বন্দ্বে রয়েছে।

কর্মকর্তারা বলেছেন যে পিএমও পুরো পরিস্থিতি সম্পর্কে জানতে চায়, যাতে এটি ভবিষ্যতের সিদ্ধান্ত নেয়ার জন্য বিদ্যুৎ বিভাগকে একটি নির্দেশ দিতে পারে।

কর্মকর্তারা আরও বলেছেন যে পরবর্তী গ্রীষ্মে পরিস্থিতি মোকাবিলায় পিএমও সভা থেকে একটি নির্দেশনাও আশা করা হচ্ছে, যা সাধারণত ১৫ ফেব্রুয়ারি থেকে বিদ্যুৎ সরবরাহে অতিরিক্ত লোড দিয়ে শুরু হয়। সাধারণত প্রায় তিন হাজার মেগাওয়াটের অতিরিক্ত লোড আগামী গ্রীষ্মে কৃষি সেচ খাত থেকে আসছে বলে ধারণা করা হচ্ছে, যা আগামী বছরের মে পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী বছরের এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে শুরু হওয়া রোজার মাসেও আরও তিন হাজার মেগাওয়াটের লোড পড়বে।

তবে প্রাথমিক জ্বালানি সংকটের কারণে সরকার বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর চাপে রয়েছে এবং আগামী বছরে একটি বড় ঘাটতির আশঙ্কা করা হচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এই সমস্ত বিষয়গুলো প্রধানমন্ত্রীর কার্যালয়ের বৈঠকে আলোচনা করা হবে বলে আশা করা হচ্ছে যেখানে প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা উপস্থিত থাকার সম্ভাবনা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি এক বৈঠকে বলেছেন, উৎপাদন খরচ অনেক বেশি হলেও সরকার ভর্তুকি মূল্যে সবাইকে বিদ্যুৎ সরবরাহ করে। কিন্তু বৈশ্বিক মন্দা বিবেচনায় কম দামে বিদ্যুৎ দেয়া সম্ভব হবে না।

তিনি বলেন, ‘প্রকৃত মূল্যই দিতে হবে। আন্তর্জাতিক বাজারে গ্যাসের দামও বেড়েছে। দেশের ব্যবসায়ীসহ সবাইকে মিতব্যয়ী হতে হবে এবং গ্যাসের (বর্ধিত) মূল্য ও পরিবহন খরচের জন্য ব্যয়িত অর্থ পরিশোধের জন্য প্রস্তুত থাকতে হবে। তা না হলে আমরা বিদ্যুৎ দিতে পারব না। আপনি যদি বিদ্যুৎ চান, তাহলে আপনাকে আসল দাম দিতে হবে।’

প্রধানমন্ত্রী বলেন যে বিদ্যুৎ, গ্যাস, পানি ও জ্বালানির খরচ মিতব্যয়িতার মাধ্যমে কমিয়ে আনা সম্ভব।

বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৫ হাজার মেগাওয়াটের বেশি, যেখানে প্রাথমিক জ্বালানি সংকটের কারণে উৎপাদন ১২ হাজার মেগাওয়াটের মধ্যে সীমাবদ্ধ ছিল।

সূত্র: ইউএনবি