মেট্রোরেলের নিরাপত্তায় থাকবে ডিএমপি

মেট্রোরেলের নিরাপত্তায় থাকবে ডিএমপি

ফাইল ছবি

পুলিশের বিশেষায়িত ইউনিট না হওয়া পর্যন্ত মেট্রোরেলের নিরাপত্তা দেবে ঢাকা মেট্রোপলিটান পুলিশ (ডিএমপি)। এমআরটি ইউনিট গঠনের প্রক্রিয়া মন্ত্রিপরিষদ বিভাগের অধীন সচিব কমিটির চূড়ান্ত অনুমোদনের জন্য অপেক্ষায় আছে।

মেট্রোরেলের নিরাপত্তায় ৩৫৭ সদস্যের ম্যাস র‌্যাপিড ট্রানজিট বা এমআরটি পুলিশ ইউনিট রাখার প্রস্তাব করা হয়েছিল। কিন্তু তা এখনও আলোর মুখ দেখেনি। তাই এই প্রস্তাব অনুমোদন হওয়ার আগপর্যন্ত মধ্যবর্তী সময়ে ডিএমপি নিরাপত্তার কাজটি করবে।

এ ব্যাপারে পুলিশ সদর দপ্তরের ডিআইজি (ওঅ্যান্ডএম) এসএম মোস্তাক আহমেদ বলেন, বিশেষায়িত এমআরটি পুলিশ ইউনিট গঠনের খসড়া প্রস্তাবটি এখন সচিব কমিটির চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে রয়েছে। অনুমোদন পেলে এমআরটি পুলিশ গঠনের প্রক্রিয়া শুরু হবে। এর আগপর্যন্ত মেট্রোরেলে নিরাপত্তায় ডিএমপিকে দায়িত্ব পালনের জন্য অনুরোধ জানিয়ে মেট্রোরেল কর্তৃপক্ষ থেকে চিঠি পাঠানো হয়েছে। তাই নিরাপত্তার বিষয়টি ডিএমপি দেখবে।

ঢাকা মেট্রোপলিটান পুলিশের উত্তরা, মিরপুর ও তেজগাঁও বিভাগের ওপর দিয়ে মেট্রোরেল চলাচল করবে। মেট্রোরেলে শুরু থেকে শেষ পর্যন্ত (ঢাকার উত্তরা থেকে আগারগাঁও) ১১ দশমিক ৫৮ কিলোমিটারে মোট ৯টি স্টেশন রয়েছে।

এ ব্যাপারে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিটের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, মেট্রোরেলের টেকনিক্যাল বিষয়গুলো কর্তৃপক্ষ দেখবে। নিরাপত্তার বিষয়টি দেখবে পুলিশ। প্রতিটি স্টেশনে একটি করে কন্ট্রোল রুম থাকবে। মেট্রোরেলের পক্ষ থেকে থাকবেন নির্বাহী ম্যাজিস্ট্রেটও।

প্রসঙ্গত, বুধবার (২৮ ডিসেম্বর) মেট্রোরেলের (উত্তরা-আগাগাঁও) আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে তার পরদিন অর্থাৎ ২৯ ডিসেম্বর থেকে যাত্রী পরিবহন শুরু হবে।