জনসাধারণের জন্য উন্মুক্ত মেট্রোরেল

জনসাধারণের জন্য উন্মুক্ত মেট্রোরেল

ফাইল ছবি

সাধারণ মানুষের জন্য মেট্রোরেলের পরিষেবা উন্মুক্ত থাকায় বৃহস্পতিবার সকালে আগারগাঁও স্টেশনে দীর্ঘ লাইন দেখা গেছে। সকাল থেকেই মেট্রোরেলে যাতায়াতের জন্য শত শত মানুষ স্টেশনে ভিড় করতে থাকে।

উত্তরা থেকে আগারগাঁও সেকশনে ২১ কিলোমিটারেরও বেশি দীর্ঘ এমআরটি লাইন-৬ চালু করার মাধ্যমে বাংলাদেশ বিদ্যুৎ-চালিত মেট্রোরেলের মাধ্যমে যাতায়াতের একটি নতুন যুগের সূচনা করেছে, যার লক্ষ্য ঢাকার মানুষের দুর্ভোগ লাঘব করা।

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশটি এক বছর পর চালু হবে বলে আশা করা হচ্ছে।

যাত্রী বহনকারী সীমিত সংখ্যক ট্রেন প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলবে।

শুরুতে সব স্টেশনে ট্রেন থামবে না। ট্রেনটি উত্তরা স্টেশন থেকে ছেড়ে পল্লবীতে থামবে, তারপর না থামিয়ে আগারগাঁও যাবে। মধ্যবর্তী স্টেশনগুলোতে ট্রেন থামানো পরে শুরু হবে।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্যে বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীতে প্রথম মেট্রোরেল সার্ভিসের উদ্বোধন করেন। তিনি উত্তরা থেকে আগারগাঁও প্রকল্পের প্রথম ধাপের কার্যক্রম উদ্বোধন করেন।

যেহেতু সরকার সীমিত পরিসরে কার্যক্রম শুরু করছে, তাই উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার দূরত্ব যেতে ২০ মিনিট সময় লাগবে। তবে শিগগিরই তা ১৬-১৭ মিনিটে নেমে আসবে।

ভারত ও পাকিস্তানের পর বাংলাদেশ দক্ষিণ এশিয়া অঞ্চলের তৃতীয় দেশ যেখানে মেট্রোরেল পরিষেবা রয়েছে।

প্রাথমিকভাবে ট্রেনটি ২০০ থেকে ২৫০ যাত্রী বহন করবে এবং পরে এটি ৭০০ থেকে ৮০০ যাত্রী বহন করবে।

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যে ১২টি ট্রেন চলাচলের জন্য প্রস্তুত রাখা হয়েছে, তার মধ্যে ১০টি নিয়মিত চলবে এবং যেকোনো সমস্যার জন্য দুটিকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

যাত্রীরা ম্যানুয়ালি ও ডিজিটালভাবে তাদের টিকিট কিনতে পারে এবং একজন ব্যক্তি একবারে সর্বাধিক পাঁচটি টিকিট পেতে পারবেন।

টিকিট পাওয়ার পর সকল যাত্রীকে একটি স্মার্ট পাস কার্ড ব্যবহার করে গেট দিয়ে প্রবেশ করতে হবে এবং তৃতীয় তলায় প্ল্যাটফর্মে যেতে এসকেলেটর ব্যবহার করতে পারবে।

ঢাকা মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রথম ধাপে উত্তরা স্টেশন থেকে আগারগাঁও স্টেশনের ভাড়া ৬০ টাকা। উত্তরা (উত্তর) থেকে উত্তরা (মধ্য) এবং উত্তরা (দক্ষিণ) স্টেশনের ভাড়া হবে ২০ টাকা।

এছাড়া উত্তরা উত্তরের প্রথম স্টেশন থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশন পর্যন্ত ভাড়া ৩০ টাকা, মিরপুর ১০ ও কাজীপাড়া স্টেশন পর্যন্ত ৪০ টাকা ও শেওড়াপাড়া স্টেশন পর্যন্ত ভাড়া ৫০ টাকা।

সূত্র: ইউএনবি