বিপিএম-পিপিএম পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী

বিপিএম-পিপিএম পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী

সংগৃহীত

২০২২ সালে ভালো কাজের স্বীকৃতি হিসেবে ১১৫ জন পুলিশ কর্মকর্তাকে বাংলাদেশ পুলিশ পদক বিপিএম ও রাষ্ট্রপতি পুলিশ পদক পিপিএম-এ ভূষিত করা হয়েছে। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় পদক পাওয়া পুলিশ কর্মকর্তাদের ব্যাজ পরিয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে আজ পুলিশ সপ্তাহের প্রথম দিনের অনুষ্ঠানে সশরীরে অংশ নেন প্রধানমন্ত্রী। সকাল ১০টায় রাজধানীর রাজারবাগে ঢাকা মেট্রোপলিটন পুলিশ লাইন্সে প্রবেশ করেন তিনি। এ সময় বার্ষিক পুলিশ প্যারেড পরিদর্শন ও অভিবাদন গ্রহণ করেন তিনি। এরপর দুপুরে তিনি পুলিশ সদস্যদের কল্যাণ প্যারেডে অংশ নেবেন। ৮ জানুয়ারি শেষ হবে পুলিশ সপ্তাহ।

গত রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক এক প্রজ্ঞাপনে বলা হয়, সাহসিকতার জন্য ১৫ পুলিশ সদস্যকে বিপিএম ও ২৫ জনকে পিপিএম পদক দেওয়া হবে। এ ছাড়া গুরুত্বপূর্ণ মামলার রহস্য উদঘাটন, অপরাধ নিয়ন্ত্রণ, দক্ষতা, কর্তব্যনিষ্ঠা, সততা ও শৃঙ্খলামূলক আচরণের মাধ্যমে প্রশংসনীয় ভূমিকার জন্য ২৫ জন বিপিএম (সেবা) এবং ৫০ জন পিপিএম (সেবা) পদক পাবেন।

বিপিএম সাহসিকতা ও সেবা এবং পিপিএম সাহসিকতা ও সেবা—এই চারটি ক্যাটাগরিতে প্রতিবছর এ পুরস্কার দেওয়া হয়। প্রশংসনীয় ও ভালো কাজের স্বীকৃতি হিসেবে প্রতিবছর পুলিশ সদস্যদের দেওয়া হয় পুলিশ ফোর্সেস এক্সেমপ্লারি গুড সার্ভিস ব্যাজ (আইজি’স ব্যাজ)।

পুলিশ সদরদপ্তর জানিয়েছে, এবারের পুলিশ সপ্তাহে ভালো কাজের জন্য পুরস্কার হিসেবে আইজি’স ব্যাজ পাচ্ছেন ৪৫৮ পুলিশ সদস্য। ৪ জানুয়ারি রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসের প্যারেড গ্র্যাউন্ডে তাদের এই ব্যাজ পরিয়ে দেবেন পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।