আগামীকাল থেকেই মাঠে গড়াচ্ছে বিপিএল

আগামীকাল থেকেই মাঠে গড়াচ্ছে বিপিএল

ফাইল ছবি

রাত ফুরালেই মাঠে গড়াবে বিপিএলের নবম আসর। লাল-সবুজের এক সুখী সংসার থেকে বেড়িয়ে ক্রিকেট পরিবারে এখন সাত ভাঙন। একতার বন্ধন ভেঙে ভিন্ন সমর্থন, ভিন্ন শিহরণ। তবে লক্ষ্য একটাই, সবারই শিরোপা চাই। এদিকে নতুন শুরুর পুরো গানে নানা বিতর্ক আর নানা সঙ্কটও যেন তাল মেলাচ্ছে। তবে পাওয়া না পাওয়ার অনেক গল্প নিয়েই আগামীকাল থেকে বিপিএল শুরু হচ্ছে।

বিশ্ব ক্রিকেটের সাথে তাল মেলাতে জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ আইপিএলের অনুসরণে ২০১২ সালে যাত্রা শুরু করে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। শুরুর দিকে পর পর দুই বছর টুর্নামেন্টটি মাঠে গড়ালেও ফিক্সিং কাণ্ডে ২০১৪ সালে আসরটি আর অনুষ্ঠিত হয়নি। তবে পরের বছর আবারো মাঠে গড়ায় দেশের ক্রিকেটের সবচেয়ে জমজমাট এই আসর।

২০১৫ থেকে ২০১৯ পর্যন্ত টানা মাঠে গড়ায় এই ফ্রাঞ্চাইজি লিগ। তবে আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ত সূচির কারণে ২০১৮ আসর মাঠে গড়ায় ২০১৯ সালে। যদিও একই বছরের একেবারে শেষে আরো একটি আসর অনুষ্ঠিত হয়। অবশ্য তা ২০২০ সালও ছুঁয়ে ফেলে।

এরপর করোনা ভাইরাসের প্রভাবে ২০২০ ও ২০২১ সালে আর বিপিএল আয়োজন সম্ভব হয়নি। তবে ২০২২ সালে ফের মাঠে গড়ায় এই ফ্রাঞ্চাইজি লিগ। কিন্তু কিছুদিন পর পর এমন বিরতিতে রঙ হারাতে শুরু করে লিগটি। যার চূড়ান্ত ফলাফল দেখা যাচ্ছে এবারের আসরে।

এখন পর্যন্ত বিপিএলের আট আসর মাঠে গড়ালেও চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ অনুভব করেছে মোট চারটি দল। ফ্রাঞ্চাইজি মালিকানা ভিন্ন হলেও শিরোপা গেছে চারটি শহরের নামে। যেখানে তিনটি করে শিরোপা জিতেছে ঢাকা ও কুমিল্লা। আর একটি করে আসরে চ্যাম্পিয়ন হয়েছে রংপুর ও রাজশাহী।