সব ধর্মের মানুষের রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জিত হয়েছে : ডেপুটি স্পিকার

সব ধর্মের মানুষের রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জিত হয়েছে : ডেপুটি স্পিকার

সংগৃহীত

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার  মো: শামসুল হক টুকু বলেছেন, সবধর্মের মানুষের রক্তে মহান স্বাধীনতা অর্জিত হয়েছে।

তিনি বলেন, "মানুষ মানুষের জন্য" গৌতম বুদ্ধ এটি প্রচার করতেন এবং নিজে বিশ্বাস করতেন। তিনি সর্বত্র শান্তি প্রতিষ্ঠায় নিজেকে উৎসর্গ করেছেন। মানুষের সেবা করাই প্রকৃত ধর্ম। ইসলামসহ সকল ধর্মই একথা বলে।
আজ শুক্রবার কক্সবাজারের রামুতে "হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান, এক জাতি এক প্রাণ" প্রতিপাদ্যে আয়োজিত প্রয়াত সারমিত্র মহাথেরোর অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাইমুম সরোয়ার কমল এমপি।

শামসুল হক টুকু আরো বলেন, অসাম্প্রদায়িক দেশ গড়ার লক্ষ্যে আমাদের সর্বদা জঙ্গিবাদ, অপরাজনীতিবিদ ও সম্প্রীতি বিনষ্টকারীদের সম্পর্কে সজাগ থাকতে হবে। মনে রাখতে হবে, সবধর্মের  মানুষের রক্তে মহান স্বাধীনতা অর্জিত হয়েছে।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন অসাম্প্রদায়িকতার চর্চা করে গিয়েছেন, মানুষের কল্যাণে তিনি রাজনীতি করে গেছেন। এছাড়াও বঙ্গবন্ধু সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন, ১৪ বছর জেল খেটেছেন, ২ বার ফাঁসির মুখোমুখি হয়েছেন। তবুও তিনি মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির কাছে নতি স্বীকার করেননি।

শামসুল হক টুকু বলেন, সব ধর্মের মানুষের রক্তে মহান স্বাধীনতা অর্জিত হয়েছে কাজেই এখানে সবার ধর্ম পালনের সমান সুযোগ থাকবে। আমাদের মহান সংবিধানে সবার জন্য সমান ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার ধর্মীয় স্বাধীনতা প্রতিষ্ঠায় বদ্ধপরিকর। 

শাসনভদন্ত প্রজ্ঞাবিনয় ভিক্ষুর সঞ্চালনায় কক্সবাজার জেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুল হক মার্শাল,  বেড়া পৌর মেয়র আসিফ শামস রঞ্জন ও রামু উপজেলা নির্বাহী অফিসার ফাহমিদা মুস্তফা বক্তব্য রাখেন।