আমু দরিয়া থেকে তেল উত্তোলন, চীনা সংস্থার সাথে চুক্তি আফগানিস্তানের

আমু দরিয়া থেকে তেল উত্তোলন, চীনা সংস্থার সাথে চুক্তি আফগানিস্তানের

সংগৃহীত

দেশের অর্থনীতি ধুঁকছে। সমস্ত অর্থ গচ্ছিত আমেরিকার ব্যাংকে। বিশ্বের বহু দেশ পাশে নেই তালেবানের। এই পরিস্থিতিতে আফগানিস্তানের অর্থনীতির বেহাল অবস্থা কাটাতে চীনের সংস্থার সাথে সইসাবুদ সেরে ফেলল তালেবান। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ব্লুমবার্গের দাবি, আমু দরিয়া অববাহিকায় তেল উত্তোলনের জন্য সম্প্রতি চীনের জাতীয় পেট্রোলিয়াম কর্পোরেশনের একটি অনুসারি সংস্থার সাথে চুক্তিবদ্ধ হয়েছে আফগানিস্তান।

আফগানিস্তানের অর্থনীতিতে তাজা বাতাস আনতে তৎপর তালেবান। একাধিক সংস্থা ও বিভিন্ন দেশের সরকারের সাথে বার বার আলোচনা ফলপ্রসূ হলেও বিনিয়োগের নামগন্ধ নেই। বস্তুত, তালেবানের আফগানিস্তান থেকে শতহস্ত দূরে থাকতেই ইদানীং পছন্দ আন্তর্জাতিক বিনিয়োগের। ব্যতিক্রম, চীন। এবার শি জিনপিংয়ের দেশের একটি সংস্থা তেল খুঁজতে নামতে চলেছে আমু দরিয়ার পানিতে। সূত্রের খবর, আফগানিস্তানকে তেলে স্বনির্ভর করার লক্ষ্য নিয়েছে তালেবান। এই লক্ষ্যে নতুন নতুন তেলের কূপ খননের পরিকল্পনা নেয়া হয়েছে। সেই কাজেই সিলমোহর পড়ল।

সূত্রের খবর, কাবুলে আফগানিস্তানের উপ প্রধানমন্ত্রী (অর্থনীতি) মোল্লা আব্দুল গনি বেরাদর এবং চীনের রাষ্ট্রদূত ওয়াং ইউয়ের উপস্থিতিতে তালেবান ও চীনের সংস্থাটির মধ্যে চুক্তি সই হয়। জানা গেছে, তেল উৎপাদনে আফগানিস্তানকে স্বনির্ভর করার লক্ষ্যে চীনের সংস্থাটির সাথে ২৫ বছরের মেয়াদি চুক্তি করা হয়েছে। ‘জিনজিয়াং সেন্ট্রাল এশিয়া পেট্রোলিয়াম অ্যান্ড গ্যাস কোম্পানি’ প্রথম বছরই ১৫ কোটি ডলার বিনিয়োগ করবে। পরের তিন বছরে আরো ৫৪ কোটি ডলার বিনিয়োগ করা হবে মোট পাঁচটি তেল ও গ্যাসের ব্লকের সন্ধানে।

আফগান কূটনীতিকদের আশা, আগামী দিনে এই চুক্তির ফলে তেল উৎপাদনে খানিকটা হলেও স্বনির্ভর হয়ে উঠবে আফগানিস্তান। এতে প্রতি বছর বাইরে থেকে তেল কিনতে যে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা খরচ হয়, তা বন্ধ হবে। তাতেই নতুন করে প্রাণের আশায় আফগান অর্থনীতি।
সূত্র : আনন্দবাজার পত্রিকা