যুক্তরাষ্ট্রে বাংলাদেশী-আমেরিকান হত্যা : বিচারের দাবিতে ঢাকায় মানববন্ধন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশী-আমেরিকান হত্যা : বিচারের দাবিতে ঢাকায় মানববন্ধন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশী-আমেরিকান হত্যা : বিচারের দাবিতে ঢাকায় মানববন্ধন

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশী-আমেরিকান ছাত্র সাঈদ ফয়সাল হত্যার বিচারের দাবিতে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে মানববন্ধন করা হয়েছে।

সোমবার (৯ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে সফররত মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়ার জন্য সিনিয়র ডিরেক্টর রিয়ার এডমিরাল আইলিন লাউবাচারের নির্ধারিত বৈঠকের (দুপুর ২টা ৩০ মিনিটে) ঠিক আগে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

এ সময় বিক্ষোভকারীরা চিৎকার করে বলছিল, ‘আমরা বিচার চাই।’আইলিন লাউবাচার শনিবার সন্ধ্যায় দেশে পৌঁছেছেন এবং মঙ্গলবার তারা ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।রোববার তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তা ও রোহিঙ্গাদের সাথে কথা বলেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার কেমব্রিজ সিটি হলে একজন পুলিশ অফিসার বুধবার একজন কথিত ‘সশস্ত্র’ ব্যক্তি ফয়সালকে গুলি করে হত্যা করেছে।

সাংবাদিক ও কলামিস্ট অজয় দাস গুপ্ত ঘটনাটিকে ‘খুবই দুর্ভাগ্যজনক’ বলে বর্ণনা করেছেন।তিনি বলেছেন, মার্কিন পুলিশ একজন বাংলাদেশীকে গুলি করে হত্যা করেছে, যিনি কোনো অপরাধে দোষী সাব্যস্ত হননি।তিনি বলেন, ‘আমরা তার বিচার চাই।’

তিনি বলেন, যুক্তরাষ্ট্রে অনেক মানবাধিকার লঙ্ঘনের ও জাতিগত সহিংসতার ঘটনা ঘটছে। অন্যদিকে তারা বাংলাদেশসহ অন্যান্য দেশে মানবাধিকার নিয়ে বক্তৃতা দিচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কাউন্সিলর ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি হাসিবুর রহমান মানিক বলেছেন, তারা ফয়সালের মৃত্যুর বিচার চান এবং এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্যবস্থা নেয়া উচিত।যোগাযোগ করা হলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, যুক্তরাষ্ট্রের একটি ভালো বিচার ব্যবস্থা রয়েছে এবং সেখানকার কর্তৃপক্ষ অবশ্যই ব্যবস্থা নেবে।

সূত্র : ইউএনবি