নিউইয়র্কে সাত হাজারের বেশি নার্স ধর্মঘটে

নিউইয়র্কে সাত হাজারের বেশি নার্স ধর্মঘটে

সংগৃহীত

আমেরিকার নিউইয়র্ক শহরের দুটি বৃহত্তম হাসপাতালের সাত হাজার একশো নার্স ধর্মঘটে যোগ দিয়েছেন। বেতন ভাতা বৃদ্ধি, পর্যাপ্ত জনবল নিয়োগ এবং কাজের পরিবেশ উন্নত করার দাবিতে সিটি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ব্যর্থ হওয়ার প্রেক্ষাপটে হাসপাতাল দুটির নার্সরা গতকাল (সোমবার) থেকে ধর্মঘট শুরু করেন। 

তার আগে রোববার গভীর রাত পর্যন্ত নিউ ইয়র্ক স্টেট নার্সেস অ্যাসোসিয়েশনের সঙ্গে কর্তৃপক্ষের আলোচনা চলে। কিন্তু আলোচনা ব্যর্থ হওয়ার পর নিউ ইয়র্কের ব্রঙ্কস কাউন্টির মন্টিফিওরে মেডিকেল সেন্টারের ৩৫০০ এবং ম্যানহাটনের মাউন্ট সিনাই হাসপাতালের ৩৬০০ নার্স ধর্মঘট শুরু করেন।

নার্সেস ইউনিয়নের কর্মকর্তারা বলছেন, আমেরিকায় যে ব্যাপকভাবে মুদ্রাস্ফীতি ঘটেছে তার সঙ্গে তাল মেলানোর জন্য তারা বেতন ভাতা বৃদ্ধির দাবি তুলেছেন। এছাড়া, হাসপাতালগুলোতে দিন দিন লোকবল কমে যাওয়ার কারণে অনেক বেশি রোগী দেখাশোনা করতে হচ্ছে যা তাদের উপর অত্যধিক চাপ সৃষ্টি করেছে। সময় এসেছে নার্সদের জন্য হাসপাতালের পক্ষ থেকে কার্যকর ব্যবস্থা গ্রহণের। 

এক্ষেত্রে তাদের মর্যাদা ও সম্মান রক্ষা করা উচিত এবং নার্সরা যাতে সর্বোচ্চ মাত্রায় রোগীদের সেবা দিতে পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া দরকার।

ধর্মঘটে যোগ দেয়া একজন নার্স বলেন, "আমরা দুই বছর আগে করোনা মহামারীর সময় হিরো ছিলাম। সবকিছু যখন থেমে আসছিল তখন আমরা সামনের সারিতে ছিলাম। এখন আমরা একটু থেমে হাসপাতাল কর্তৃপক্ষকে বোঝাতে চাই যে, এই কর্মবিরতির অর্থ কী হাসপাতাল এবং রোগীদের জন্য।"

গত ৩১ ডিসেম্বর বেশিরভাগ বেসরকারি হাসপাতালের চুক্তি শেষ হয়ে গেছে। কিন্তু সাম্প্রতিক দিনগুলোতে আলোচনা ব্যর্থ হওয়ার কারণে নতুন করে চুক্তি করা যায়নি।