শচীনের রেকর্ডে ভাগ বসালেন কোহলি

শচীনের রেকর্ডে ভাগ বসালেন কোহলি

ফাইল ছবি

২০১৯ সালের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন পোর্ট অব স্পেনে। পরের ২৫ ম্যাচ ছিলেন সেঞ্চুরিশূন্য। ছন্দ হারিয়ে ফেলায় অনেকেই বিশ্রাম নিতে বলেছিলেন বিরাট কোহলিকে। কিন্তু অদম্য কোহলি ২০২২ সাল শেষ করেন বাংলাদেশের বিপক্ষে তিন অঙ্কের জাদুকরী ইনিংস খেলে। চট্টগ্রামে ৯১ বলে খেলেছিলেন ১১৩ রানের নান্দনিক এক ইনিংস। সেটা ছিল ভারতের বছরের শেষ ওয়ানডে।

চলতি বছরের প্রথম ওয়ানডেতে আসামের গৌহাটিতে খেলেছেন শ্রীলঙ্কার বিপক্ষে ১১৩ রানের ইনিংস। ৮৭ বলের ইনিংসটিতে ছিল ১২ চার ও ১ ছক্কা। ২৬৬ ওয়ানডে ক্যারিয়ারে এটা তার ৪৫তম সেঞ্চুরি।গত মাসে বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে সেঞ্চুরি করেছিলেন কোহলি। সেদিন ১১৩ রানে আউট হয়েছিলেন এই ওপেনার। মঙ্গলবার (১০ জানুয়ারি) শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতেও ফিরলেন ১১৩ রান করেই। কসুন রাজিথার গুড লেংথের বলটিকে আলতো ছোঁয়ায় লং অনে পাঠিয়ে তুলে নেন ওয়ানডে ক্রিকেটে নিজের ৪৫ তম সেঞ্চুরি। শচীন টেন্ডুলকারের রেকর্ড ৪৯ সেঞ্চুরিকে টপকাতে আর মাত্র ৫টি সেঞ্চুরি প্রয়োজন তার।

তবে অন্য একটি রেকর্ডে শচীনের সঙ্গে ভাগ বসিয়েছেন কোহলি। ৪৯ টি সেঞ্চুরির মধ্যে শচীন ঘরের মাঠে করেছেন ২০টি। যা ওয়ানডেতে সর্বোচ্চ। আজ শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি করে সেই রেকর্ড স্পর্শ করলেন কোহলি। তবে শচীনের চেয়ে কম সময়ে ঘরের মাঠে নিজের ২০ তম সেঞ্চুরি করেছেন এই ডানহাতি। কোহলি যেখানে খরচ করেছেন ৯৯ ইনিংসে, সেখানে শচীনের লেগেছিল ১৬০ ইনিংস।