শিরোপার লড়াইয়ে রাতে মুখোমুখি বার্সা ও রিয়াল

শিরোপার লড়াইয়ে রাতে মুখোমুখি বার্সা ও রিয়াল

ফাইল ছবি

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। সৌদি আরবের বাদশাহ ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রোববার দিবাগত রাত একটায়। দুই দলই টাইব্রেকারে জিতে পা রেখেছে শিরোপা নির্ধারণী মঞ্চে। রিয়াল হারিয়েছিল ভ্যালেন্সিয়াকে, বার্সা জিতেছিল রিয়াল বেতিসের বিপক্ষে।

বার্সেলোনা গত ২১ মাসে পায়নি কোনো শিরোপার স্বাদ। ব্যর্থতার এই বৃত্ত ভাঙার দারুণ একটি সুযোগ এবার স্প্যানিশ ক্লাবটির সামনে। আর সেই উপলক্ষকে আরও বেশি রাঙিয়ে তোলার অনুসঙ্গ হিসেবে তাদের প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদ। চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ফাইনালে শিষ্যদের ক্ষুধার্ত রূপে দেখতে চান বার্সা কোচ জাভি হার্নান্দেজ।

ফাইনালের আগে সংবাদ সম্মেলনে প্রতিপক্ষ রিয়ালকে নিয়ে সমীহ ঝরেছে জাভির কণ্ঠে। তিনি বলেন, 'মাদ্রিদ খুব শক্তিশালী একটি দল এবং মনস্তাত্ত্বিক দিক থেকে তারা কিছুটা এগিয়ে থাকবে। কারণ, সাম্প্রতিক বছরগুলোতে তারা আমাদের চেয়ে বেশি ফাইনাল খেলেছে এবং অভিজ্ঞতায় তারা এগিয়ে।'

কার্লো আনচেলত্তির অধীনে থাকা রিয়ালকে এগিয়ে রাখলেও শিষ্যদের উজ্জীবিত করতে বার্সা কোচ বলেছেন, 'আমাদের অনেক তরুণ ফুটবলার আছে যারা বার্সার হয়ে এখন পর্যন্ত কোনো শিরোপা জেতেনি। (তাদের উদ্দেশে বলছি যে) তোমরা যখন একটা শিশু হিসেবে ফুটবল খেলা শুরু করেছিলে সেটা ছিল এই কারণে: মাদ্রিদের বিপক্ষে ফাইনাল খেলা।

এদিকে এখন পর্যন্ত এল ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা ২৫০ ম্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে রিয়ালের ১০১ জয়ের বিপরীতে বার্সার জয় ৯৭ ম্যাচে। বাকি ৫২ ম্যাচ অমীমাংসিত থাকায় ড্র হয়। এ ছাড়া স্প্যানিশ সুপার কাপেও ১৫ বার মুখোমুখি হয়েছিল দল দুটি। যেখানে ৯ ম্যাচ জিতে এগিয়ে রিয়াল মাদ্রিদ। আর বার্সার ৪ জয়ের বিপরীতে ড্র দুটি।