মানবাধিকার পরিস্থিতির উন্নতি হওয়ায় যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞা আরোপ করেনি : আইনমন্ত্রী

মানবাধিকার পরিস্থিতির উন্নতি হওয়ায় যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞা আরোপ করেনি : আইনমন্ত্রী

মানবাধিকার পরিস্থিতির উন্নতি হওয়ায় যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞা আরোপ করেনি : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, মানবাধিকার পরিস্থিতির উন্নতি হওয়ায় যুক্তরাষ্ট্র র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে নতুন কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি।তিনি বলেন, ‘হিউম্যান রাইটস ওয়াচ কারও সম্পর্কে ভালো কিছু লেখে না। তবে তারা তাদের প্রতিবেদনে লিখেছে যে বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির উন্নতি হয়েছে। ডোনাল্ড লু বলেছেন যে তারা র‌্যাবের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপ করতেন, কিন্তু বাংলাদেশের হিসেবে তা করেনি। মানবাধিকার পরিস্থিতির উন্নতি হয়েছে।’

বুধবার তিনি বাংলাদেশে মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো. হাশিমের সঙ্গে বৈঠকের পর সচিবালয়ে সাংবাদিকদের বলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুকে উদ্ধৃত করে আইনমন্ত্রী বলেন, ‘আমরা (মার্কিন) দেখেছি র‌্যাব অনেক ভালো করেছে। আমরাও র‌্যাবের প্রয়োজনীয়তা বুঝি। যেহেতু মানবাধিকার পরিস্থিতি উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে, তাই আমরা নতুন নিষেধাজ্ঞা আরোপ করিনি। তিনি (লু) আমাকে খুব স্পষ্টভাবে বলেছেন।’সম্প্রতি বাংলাদেশ সফর করেছেন লু।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, র‌্যাবের বিরুদ্ধে বিদ্যমান নিষেধাজ্ঞা তুলে নেয়ার জন্য তিনি লুকে বলেননি কারণ এটি আইনি প্রক্রিয়া মেনেই করতে হবে।‘আমরা সেই পদ্ধতিগুলি অনুসরণ করছি’, তিনি যোগ করেন।এলিট ফোর্সের সংস্কার সম্পর্কে আনিসুল হক বলেন, ‘র‌্যাব সদস্যরা অপরাধ করলে আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। সংস্কার প্রক্রিয়া চলমান; এটা সময় লাগে।’

তিনি আরও বলেন, লু’র সঙ্গে সাক্ষাতের সময় তিনি বঙ্গবন্ধুর পলাতক দণ্ডিত খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর দাবি জানান।‘তিনি আমাকে তাদের বিচার বিভাগের সঙ্গে যোগাযোগ করতে বলেছেন। আমি তাকে ফিরিয়ে আনতে দরজায় কড়া নাড়ব,’ বলেন মন্ত্রী।

দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার উপায়, অর্থনৈতিক সম্প্রসারণ এবং শ্রম ও মানবাধিকার বিষয়ে কথা শুনতে শনিবার সন্ধ্যায় লু ঢাকায় আসেন।ঢাকায় তার সংক্ষিপ্ত অবস্থানের সময়, লু পারস্পরিক স্বার্থের বিষয়ে আলোচনা করতে আইনমন্ত্রী এবং সুশীল সমাজের নেতারাসহ বাংলাদেশের জ্যেষ্ঠ মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত করেন।

সূত্র : ইউএনবি