কয়রায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত

কয়রায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত

সংগৃহীত

খুলনার কয়রা উপজেলার ৫২ টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলায় সুন্দরবন মাধ্যমিক বালিকা মিলানায়তনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কয়রা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ বাকী বিল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে উপস্হিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি টিম ম্যানেজার আব্দুল্লাহ মুহাম্মদ কুরাইশী। এছাড়াও কয়রা উপজেলার মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান এবং সংগঠকবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাগত বক্তব্য রাখেন কয়রা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারইজার মহসীন আলী। তিনি কর্মশালার বিষয়বস্তু এবং উদ্দেশ্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন। বিশ্বসাহিত্য কেন্দ্রকে ধন্যবাদ জানিয়ে তিনি পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচীর্ সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন। এছাড়াও পরিপূর্ণ শিক্ষায় শিক্ষিত হয়ে উঠার জন্য বই পড়ার উপর গুরুত্বারোপ করেন। সেই সাথে বাংলাদেশের প্রতিটি উপজেলায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের জন্য অনুরোধ করেন।

উদ্বুদ্ধকরণ কর্মশালার মূলপ্রবন্ধ উপস্থাপনের মাধ্যমে ‘পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি’র কর্মপরিকল্পনা, বাস্তবায়ন প্রক্রিয়া পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন আব্দুলাহ মুহাম্মদ কুরাইশী। তিনি বলেন, উদ্বুদ্ধকরণ কর্মশালার অন্যতম উদ্দেশ্য মাধ্যমিক পর্যায়ের ছাত্রছাত্রীদের মধ্যে তাদের মন এবং বয়স উপযোগী বই পড়ায় আগ্রহী করে তোলা। পাঠাভ্যাসের প্রসার ও সুযোগ বৃদ্ধি করা। কর্মসূচি পরিচালনার জন্য প্রতিটি প্রতিষ্ঠানের নির্বাচিত শিক্ষকদের প্রশিক্ষণ, শিক্ষার্থীদের মূল্যায়ন, বইপড়া শেষে মূল্যায়নের ভিত্তিতে পুরস্কার প্রদান এবং শিক্ষা প্রতিষ্ঠানে লাইব্রেরি টেকসই ও কার্যকর  করার লক্ষ্যে বিশ্বসাহিত্য কেন্দ্র এবং শিক্ষা মন্ত্রণালয়ের একযোগে কাজ করে যাচ্ছে। বইপড়ার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে আজকের এই কর্মশালা।

কর্মশালায় সভাপতির বক্তব্যে মোঃ বাকী বিল্লাহ বলেন, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বিভিন্ন বিষয়ের উপর দিক-নির্দেশনামূলক বক্তব্য উপস্থাপন করা হয়। ছাত্রছাত্রীদের ভালো মানুষ হিসেবে গড়ে ওঠা ও উন্নত ভবিষ্যত গড়ার জন্য পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির গুরুত্ব অপরিসীম। শিক্ষা প্রতিষ্ঠানে বই পড়া গুরুত্ব নিয়ে আলোচনা সভা, বির্তক প্রতিযোগীতা, দেয়াল পত্রিকা তৈরী ইত্যাদির আয়োজন করার পরামর্শ প্রদান করা হয়। ভবিষ্যতে বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কাজে সার্বিক সহযোগিতা করা এ মর্মে প্রতিশ্রুতি প্রদান করে কর্মশালার সমাপ্তি ঘোষণা করা হয়। প্রতিষ্ঠান পর্যায়ে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের জন্য উপস্হিত সকলকে সহযোগীতা করার জন্য গুরুত্বারোপ করেন। তিনি ভবিষ্যতে বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কাজে সার্বিক সহযোগিতা করবেন এ মর্মে প্রতিশ্রুতি দেন এবং কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।