আন্তঃবিভাগীয় টুর্নামেন্টের দাবিতে প্রধান ফটকে তালা ইবি শিক্ষার্থীদের

আন্তঃবিভাগীয় টুর্নামেন্টের দাবিতে প্রধান ফটকে তালা ইবি শিক্ষার্থীদের

আন্তঃবিভাগীয় টুর্নামেন্টের দাবিতে প্রধান ফটকে তালা ইবি শিক্ষার্থীদের

আন্তঃবিভাগ ক্রিকেট ও ফুটবল টুর্নামেন্ট চালুসহ বেশ কিছু দাবি নিয়ে প্রধান ফটকে তালা দিয়ে বিক্ষোভ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বুধবার দুপুর দুইটার দিকে শিক্ষার্থীরা ফটকে তালা ঝুলিয়ে দেন। এতে দুইটায় নির্ধারিত শিফটের শিক্ষক-শিক্ষার্থীদের গাড়িগুলো ছেড়ে যেতে পারে নি। এরআগে বেলা ১২টায় দাবি নিয়ে শারীরিক শিক্ষা বিভাগের ফটকে তালা দেন বিক্ষোভকারীরা।

শিক্ষার্থীদের দাবি, গত তিন বছর ধরে বিশ্ববিদ্যালয়ে আন্তঃবিভাগ ক্রিকেটসহ অন্যান্য টুর্নামেন্টগুলো আয়োজন করা হচ্ছে না। এ ছাড়াও আন্তঃবিশ্ববিদ্যালয় টুর্নামেন্টগুলোতেও টিম পাঠাতেও প্রশাসনের অনিহা রয়েছে। এজন্য তারা আন্দোলনে যেতে বাধ্য হয়েছেন। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে সব ধরণের টুর্নামেন্ট চালু, আন্তঃবিশ্ববিদ্যালয় টুর্নামেন্টের সকল ইভেন্টে টিম পাঠানো, বার্ষিক ক্রীড়া সূচি তৈরী ও শারীরিক শিক্ষা বিভাগের জন্য আলাদা ফান্ড গঠনের দাবি করেন।

এসব দাবি নিয়ে প্রথমে বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিমনেসিয়ামে শারীরিক শিক্ষা বিভাগে তালা দেন শিক্ষার্থীরা। এতে অফিসে থাকা কর্মকর্তা ও কর্মচারীরা অবরুদ্ধ হয়ে পড়েন। দেড় ঘন্টা অবরোধের পর প্রক্টরিয়াল বডির সদস্যরা এসে শিক্ষার্থীদের প্রতিনিধি দলকে উপাচার্যের সঙ্গে সাক্ষাতের জন্য নিয়ে গেলেও আলোচনা না হওয়ায় দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা দেন। পরে প্রক্টরিয়াল বডির সদস্যরা এসে আলোচনার আহ্বান জানালে প্রায় আধা ঘন্টা অবরোধের পর তালা খুলে দিয়ে প্রক্টরের কার্যালয়ে আলোচনায় বসেন শিক্ষার্থীরা। এসময় দাবি মেনে নেওয়ার আশ^াস দিলে আন্দোলন প্রত্যাহার করা হয়।

শারীরিক শিক্ষা বিভাগের পরিচালক ড. মোহাম্মদ সোহেল বলেন, আমরাও চাই খেলাধূলা হোক। দাবিগুলো নিয়ে প্রশাসনের সাথে বসে সিদ্ধান্ত নেবো।প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, ‘শিক্ষার্থীরা বিক্ষোভ করলে আমরা তাদের সঙ্গে বসে দাবিগুলো শুনেছি। শারীরিক শিক্ষা বিভাগের পরিচালকের সঙ্গে কথা বলে শনিবারের মধ্যে বিষয়টি সমাধান করা হবে।’