অভিবাসীদের অধিকার আদায়ে বাংলাদেশকে প্রচেষ্টা বাড়াতে হবে: জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার

অভিবাসীদের অধিকার আদায়ে বাংলাদেশকে প্রচেষ্টা বাড়াতে হবে: জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার

জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার ফিলিপ গঞ্জালেজ মোরালেস

অভিবাসীদের অধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টিয়ার ফিলিপ গঞ্জালেজ মোরালেস অভিবাসীদের অধিকার আরও ভালভাবে সুরক্ষার জন্য প্রচেষ্টা বাড়ানোর জন্য বাংলাদেশের কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন।তিনি বলেন, ‘বাংলাদেশকে অবশ্যই অভিবাসী কর্মীদের শোষণ ও অপব্যবহার থেকে রক্ষা করতে; অভিবাসী নিয়োগ ব্যবস্থার নিয়ন্ত্রণ জোরদার করার চেষ্টা বাড়াতে হবে।’

মঙ্গলবার বিকালে রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের র‌্যাপোর্টিয়ার সাংবাদিকদের এসব কথা বলেন।তিনি অভিবাসী কর্মীদের দক্ষ করার ওপর জোর দেন এবং এ পর্যন্ত বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন প্রচেষ্টার প্রশংসা করেন।

এসময় মোরালেস নিয়মিত অভিবাসন প্রসার এবং মানব পাচার বন্ধে সহায়তার জন্য মনিটরিং ও সমন্বয় বাড়ানোর ওপর জোর দেন।তিনি রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রচেষ্টার প্রশংসা করে বলেন, ‘রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

জাতিসংঘের র‌্যাপোর্টিয়ার বলেন, চ্যালেঞ্জ মোকাবিলায় নিয়োজিত সংস্থাগুলোর মধ্যে সমন্বয় বাড়ানো গুরুত্বপূর্ণ। ‘এটি একটি বিশাল চ্যালেঞ্জ।’মোরালেস ২০ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে সরকারি সফর করেন।

মোরালেস ঢাকায় প্রাসঙ্গিক সরকারি কর্তৃপক্ষ, জাতিসংঘের সংস্থা, সুশীল সমাজ সংস্থার সদস্য, রিক্রুটিং এজেন্সি ও অভিবাসীদের সঙ্গে দেখা করেছেন।রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে দেখা করতে তিনি কক্সবাজার জেলায়ও যান।

সফর শেষে বিশেষ দূত মঙ্গলবার সংবাদ সম্মেলনে তার প্রাথমিক পর্যবেক্ষণ ও সুপারিশ তুলে ধরেন।তিনি ২০২৩ সালের জুনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ফলাফল এবং সুপারিশসহ তার সফরের একটি সম্পূর্ণ প্রতিবেদন উপস্থাপন করবেন।

সূত্র : ইউএনবি