বাবার জন্মদিনে মেয়ের গান উপহার

বাবার জন্মদিনে মেয়ের গান উপহার

ছবি:সংগৃহীত

আজ উপমহাদেশের প্রখ্যাত গীতিকবি, চলচ্চিত্র প্রযোজক, পরিচালক, কাহিনীকার গাজী মাজহারুল আনোয়ারের ৭৭তম জন্মদিন। জন্মদিনে বড় পরিসরে বিশেষ কোনো আয়োজন না থাকলেও তার সুযোগ্য কন্যা দিঠি আনোয়ার বাবাকে জন্মদিনে একটি গান উপহার দিতে যাচ্ছেন।

 গাজী মাজহারুল আনোয়ারেরই লেখা সিনেমার প্রথম গান ‘আকাশের হাতে আছে এক রাশ নীল’ গানটি নতুন করে গেয়েছেন দিঠি আনোয়ার। নতুন করে গানটির সঙ্গীতায়োজন করেছেন এই প্রজন্মের মেধাবী সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক ইউসুফ আহমেদ খান। বাবার জন্মদিনে বাবারই লেখা গান নতুন করে গেয়ে জন্মদিনে প্রকাশ করা প্রসঙ্গ দিঠি আনোয়ার বলেন, ‘সত্যি বলতে কি আব্বুর জন্মদিনটা সবসময়ই আমার কাছে বিশেষ কিছু। তাই এবার ভাবলাম যে আব্বুর সিনেমায় লেখা প্রথম গানটা নতুন করে গেয়ে আব্বুকে উপহার দেই। সেই ভাবনা থেকে গানটি করা।

গানটি করতে আমাকে ভীষণ সহযোগিতা করেছে আমারই আদরের ছোট ভাই ইউসুফ আহমেদ খান। খুব চমৎকার পুনঃসঙ্গীতায়োজন করেছে ইউসুফ। আর আমি শ্রদ্ধেয় আঞ্জুমান আরা আন্টির প্রতি শ্রদ্ধা রেখে আমার মতো করেই গেয়েছি। আশা করছি শ্রোতা-দর্শকের গানটি ভালো লাগবে।’ গাজী মাজহারুল আনোয়ার বলেন, ‘দিঠি তার মতো করেই গানটি গাওয়ার চেষ্টা করেছে। গানে তার নিজস্বতা রেখেই গানটি গেয়েছে। শ্রোতা-দর্শকের ভালো লাগবে আশা করছি।’

গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছে ইউসুফ আহমেদের ইউটিউব টিম ‘ওয়াই বিটস’। ওয়াই বিটস ইউটিউব চ্যানেলেই দিঠির গাওয়া ‘আকাশের হাতে আছে এক রাশ নীল’ গানটি আজ সন্ধ্যায় ওয়াই বিটসে প্রকাশ পাবে। গানটি ইউটিউবে প্রকাশ পাবে গাজী মাজহারুল আনোয়ারের হাত ধরেই।

আজ অনন্যা রুমার প্রযোজনায় চ্যানেল আই তারকা কথনে অংশ নেবেন গাজী মাজহারুল আনোয়ার ও দিঠি আনোয়ার। উল্লেখ্য ১৯৫৮ সালে সুভাষ দত্ত পরিচালিত ‘আয়না ও অবশিষ্ট’ সিনেমায় সত্য সাহার সুরে গাজী মাজহারুল আনোয়ারের লেখা ‘আকাশের হাতে আছে এক রাশ নীল’ গানটি গেয়েছিলেন আঞ্জুমান আরা বেগম।