মাইক্রোসফট বিংয়ের নতুন সংস্করণে থাকছে চ্যাটজিপিটি প্রযুক্তি

মাইক্রোসফট বিংয়ের নতুন সংস্করণে থাকছে চ্যাটজিপিটি প্রযুক্তি

মাইক্রোসফট বিংয়ের নতুন সংস্করণে থাকছে চ্যাটজিপিটি প্রযুক্তি

মাইক্রোসফট তাদের সার্চ ইঞ্জিন বিং-এর নতুন সংস্করণের ঘোষণা দিয়েছে, যেখানে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সর্বশেষ সংস্করণকে অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন এই সংস্করণে ওপেনএআই-এর চ্যাটজিপিটি প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই প্রযুক্তি গত বছর চালু হওয়ার পর থেকে বিশ্বজুড়ে ঝড় তুলেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে বলা হয়, এই পদক্ষেপটি ওয়েব বা তথ্য অনুসন্ধানে গুগলের আধিপত্যের জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় হুমকি হিসেবে দেখা হচ্ছে এবং উভয় টেক জায়ান্টের মধ্যে এআই যুদ্ধের সূচনাকে চিহ্নিত করছেন অনেক বিশেষজ্ঞ।মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা বলেন, ‘প্রতিযোগিতা শুরু হচ্ছে আজ।’

মাইক্রোসফটের তত্ত্বাবধানে ওপেনএআই-এর ডেভেলপ করা চ্যাটজিপিটি ডিপ লার্নিং পদ্ধতি ব্যবহার করে তথ্য খোঁজার ক্ষেত্রে মানুষের মতো সাড়া দেয়ার চেষ্টা করছে।

সত্য নাদেলা বলেন, ‘আমি ভেবেছিলেন যে এটি অনলাইনে অনুসন্ধানের প্রকৃতি ও অন্যান্য অনেক সফটওয়্যারের সঙ্গে মিথস্ক্রিয়ার ক্ষেত্রে পরিবর্তন আনতে প্রস্তুত। এই প্রযুক্তিটি আমাদের জানা প্রায় প্রতিটি সফটওয়্যার বিভাগকে নতুন করে সাজাবে।’বিং এখন কেবল ওয়েবসাইটের লিংক দেখাবে না। বরং আরও বিস্তারিত উত্তর দিয়ে অনুসন্ধানের উত্তর দিবে।

ব্যবহারকারীরা তাদের জিজ্ঞাসা সম্পর্কে ভালো ধারণা পেতে এআই-সম্পন্ন বট-এর সঙ্গে কথা বলতে পারবেন। যেকোনো জিজ্ঞাসার আর প্রাসঙ্গিক উত্তর সার্চ পেজের ডান পাশে দেখানো হবে।নতুন বিং-এর এই ব্যবস্থা আপাতত প্রতিটি ব্যক্তির জন্য সীমিত সংখ্যক অনুসন্ধানের সঙ্গে ব্যবহার করা যাবে।গুগল তাদের নিজস্ব নতুন চ্যাটবট বার্ড সম্পর্কে জানানোর একদিন পর এই ঘোষণা আসল।

সূত্র :ইউএনবি