সৌদি তথ্য-প্রযুক্তি মন্ত্রী সোয়াহার সঙ্গে পলকের বৈঠক

সৌদি তথ্য-প্রযুক্তি মন্ত্রী সোয়াহার সঙ্গে পলকের বৈঠক

সৌদি তথ্য-প্রযুক্তি মন্ত্রী সোয়াহার সঙ্গে পলকের বৈঠক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সৌদি আরবের যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী আব্দুল্লাহ বিন আমের আল সোয়াহার মধ্যে এক দ্বিপাক্ষিক বৈঠক গতকাল সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে দু’দেশের তথ্য  প্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশ বিশেষ করে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে আইসিটি খাতে বিনিয়োগ ও যৌথ শিক্ষা সহযোগিতা, স্মার্ট সিটি স্থাপনে বিনিয়োগ এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), রোবোটিক্স, সেমিকন্ডাক্টর এবং ন্যানো প্রযুক্তি বিষয়ে একসাথে কাজ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে জুনাইদ আহমেদ পলক প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের তত্ত্বাবধানে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন, তথ্য-প্রযুক্তি খাতের সার্বিক অগ্রগতি এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের রূপকল্প তুলে ধরেন। তিনি বলেন, ‘ভাতৃপ্রতিম সৌদি আরবের সঙ্গে ডিজিটাল রূপান্তর ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ নিয়ে একসাথে কাজ করতে চাই’। এ সময় সৌদি মন্ত্রী তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে আগামী দিনগুলোতে বাংলাদেশের সাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। বৃহস্পতিবার ঢাকায় প্রাপ্ত এক সরকারি তথ্য বিবরণীতে  এ সংবাদ জানানো হয়েছে।

এতে বলা হয়, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. জাবেদ পাটোয়ারী ও সৌদি আরবের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।এর আগে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সৌদি বিনিয়োগ প্রতিষ্ঠান এলম ইনফরমেশন সিকিউরিটি কোম্পানির সিইও  ড. আব্দুল রহমান আল-জাদাইয়ের সাথে বাংলাদেশে ‘স্মার্ট সিটি’ গড়ার রূপকল্প নিয়ে আলোচনা করেন।

সূত্র : বাসস