বাংলা ভাষাকে ছড়িয়ে দিতে বিসিবি’র অভাবনীয় উদ্যোগ

বাংলা ভাষাকে ছড়িয়ে দিতে বিসিবি’র অভাবনীয় উদ্যোগ

সংগৃহীত

বিশ্বে ক্রিকেটের মাধ্যমে বাংলাদেশকে চিনেছে এমন মানুষে সংখ্যা একদম কম নয়। এবার ক্রিকেটের মাধ্যমে বাংলা ভাষাকে ছড়িয়ে দিতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেটকে ব্যবহার করে বিশ্বকে জানান দিতে চায় বাংলা ভাষা সম্পর্কে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখেই এমন উদ্যোগ নিয়েছে বিসিবি।

চলছে ভাষার মাস, ফেব্রুয়ারি। যে মাসে ১৯৫২ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে জীবন দেন অনেক বাঙালী। যা ইতিহাসের প্রথম ও একমাত্র ঘটনা, যেখানে ভাষার জন্য হয় জীবন দেয়া। তবে তারা মরেও অমর হয়ে আছেন, ভাষার মাস ফেব্রুয়ারি এলেই তারা স্মরণে চলে আসেন। এবার তাদের স্মরণে দারুণ এক পরিকল্পনা নিয়েছে বিসিবি। একটি দিন ভাষার জন্য উৎসর্গ করতে চায় তারা।

চলছে বিপিএল, শেষ হয়ে সপ্তাহ খানেক পরেই। আগামী ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এই আসরের ফাইনাল। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বেশ কয়েক দিন আগে বিপিএল শেষ হয়ে যাওয়ায় তেমনভাবে উদযাপনের সুযোগ পাচ্ছে না বিসিবি। তবে ভাষার মাসকে সম্মান জানিয়ে আজ ১০ ফেব্রুয়ারি ম্যাচ চলাকালীন এক বিশেষ আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অভিনব এই উদ্যোগে থাকছে
সকল ধারাভাষ্যকার ও উপস্থাপক বাংলা বর্ণমালা সম্বলিত বিশেষ পোষাক পরবেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব নিয়ে খেলা চলাকালীন সময়েও আলোচনা করবেন ধারাভাষ্যকারগণ। বাংলাদেশী ধারাভাষ্যকারগণ বাংলাতে ধারাভাষ্য দিবেন এবং বিদেশী ধারাভাষ্যকারেরাও তাদের ধারাভাষ্যে যথাসম্ভব বাংলায় কথা বলার চেষ্টা করবেন।

ম্যাচ শুরুর আগে খেলোয়াড়দের সাক্ষাৎকার নেয়া হবে বাংলায়। ম্যাচ-পরবর্তী উপস্থাপনা ও সাক্ষাৎকার নেয়া হবে বাংলাতেই। তবে বিদেশী ক্রিকেটারদের সাক্ষাৎকার ইংরেজিতেই হবে। এছাড়াও দলের প্রতিটি খেলোয়াড়, খেলা পরিচালনাকারী কর্মকর্তা, ধারাভাষ্যকার ও উপস্থাপকসহ সবাই বাংলা বর্ণমালা সম্বলিত বিশেষ বাহু বন্ধনি পরবেন। সেই সাথে মাঠে অবস্থিত এলইডি বড় পর্দায় ভাষার মাসের কিছু উক্তি প্রদর্শিত হবে।