ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করলো বার্সেলোনা

ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করলো বার্সেলোনা

সংগৃহীত

ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে স্পেনীয় শহর বার্সেলোনা। ফিলিস্তিনের প্রতি ইসরাইলের নীতির কারণে সাময়িকভাবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহস্পতিবার আলজাজিরার এক প্রতিবেদনে জানানো হয়, বুধবার কাতালান রাজধানী বার্সেলোনার মেয়র আদা কোলাউ বলেছেন, ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কাছে সম্পর্ক ছিন্ন করার বিষয়টি জানিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে।

তেল আবিব ও গাজার সাথে বার্সেলোনার সম্পর্ক প্রায় ২৫ বছর পুরনো। ইসরাইলি ও ফিলিস্তিনি শহর দুটির সাথে বার্সেলোনার টুইন সিটির সম্পর্ক ছিল।

বার্সেলোনার মেয়র বলেছেন, ইসরাইল যত দিন না পর্যন্ত ফিলিস্তিনিদের মানবাধিকার পরিকল্পিতভাবে লঙ্ঘন বন্ধ না করবে তত দিন এই সম্পর্ক ছিন্ন থাকবে।

তিনি বলেন, ইসরাইল এবং দেশটির রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সাথে সম্পর্ক সাময়িক স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছি।

বার্সেলোনার মেয়র জোর দিয়ে বলেছেন, এই বয়কট মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় কাজ করা ইসরাইলি বা ফিলিস্তিনি জনগণের ওপর কার্যকর হবে না।

১০০টি গোষ্ঠী ও ৪ হাজারের বেশি নাগরিক ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছে। এরপর আন্তর্জাতিক রাজনীতিতে নিজেকে জড়িত না করা বার্সেলোনার সিটি কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে বলে উল্লেখ করেছেন মেয়র।

ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এবং স্পেনে ইহুদি সম্প্রদায়ের জোট এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে। এই সিদ্ধান্তের ফলে বার্সেলোনার বামপন্থী জোট সরকারেও বিরোধ দেখা দিয়েছে। স্পেন সরকার এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

সূত্র : আলজাজিরা