রংপুরকে থামিয়ে কুমিল্লার রেকর্ড টানা নয় জয়

রংপুরকে থামিয়ে কুমিল্লার রেকর্ড টানা নয় জয়

সংগৃহীত

বিপিএলে গ্রুপ পর্বের শেষ ম্যাচে রংপুর রাইডার্সকে ৭০ রানের বড় ব্যবধানে হারিয়ে বিপিএলের ইতিহাসে কুমিল্লার রেকর্ড টানা নয় জয়। যেই ম্যাচ ছিল দুই দলের মধ্যে সেরা দুইয়ে যাওয়ার লড়াইও। সেই লড়াইয়ে সহজ জয় তুলে নিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

দুইয়ে ওঠার লড়াইয়ে এদিন কুমিল্লা এবং রংপুর দুই দলই সমান ১৬ পয়েন্ট নিয়ে মাঠে নেমেছিল। যেখানে রংপুর .৫১২ নেট রান রেট নিয়ে দুইয়ে ছিল। অন্যদিকে কুমিল্লা .৪৬৬ নিয়ে ছিল তিনে।

শুক্রবার মিরপুর শের ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে কুমিল্লাকে আগে ব্যাটিংয়ে পাঠায় রংপুর। প্রথমে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৭৭ রান তোলে ইমরুল কায়েসের দল। লক্ষ্য তাড়া করতে নেমে ১৭ ওভারে ১০৭ রান তুলে অলআউট হয়ে যায় রংপুর শিবির। টানা ছয় ম্যাচ জয় পাওয়ার পর রংপুরকে থামালো কুমিল্লা।

টস হেরে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে ভালো শুরু করেন লিটন দাস। দলীয় ৪৩ রানের মাথায় ব্যক্তিগত ২৩ রান করে ফেরেন রিজওয়ান। অন্য প্রান্তে ব্যাট হাতে রীতিমত তান্ডব চালাতে থাকেন লিটন। তিনে ব্যাট করতে নামা সুনীল নারিন (৮) এবং চারে নামা ইমরুল কায়েস ফেরেন (১৯) রানে। ব্যক্তিগত ৪৭ রানে ফিরে যান লিটনও।

এরপর পঞ্চম উইকেট জুটিতে জাকের আলী অনিক এবং খুশদিল শাহ ৭২ রান যোগ করলে বড় স্কোর পায় কুমিল্লা। জাকের আলী ৩৪ রান করে আউট হয়ে ফিরলেও খুশদিল অপরাজিত থাকেন ৪০ রানে। দুইজনেই তিনটি করে ছয় হাঁকান।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ম্যাচ থেকে ছিটকে যায় রংপুর রাইডার্স। কুমিল্লার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে পাওয়ারপ্লের মধ্যেই ৪ উইকেট হারিয়ে ফেলে নুরুল হাসান সোহানের দল। সেখান থেকে আর বের হতে পারেনি দলটি। রংপুরের রহমানউল্লাহ গুরবাজের ২৯, আজমতউল্লাহ ওমরজাইয়ের ১৫, রাকিবুলের ১৬ রানে ভর করে দলটি এক শ’ পেরোয়।

এদিন বল হাতে মুস্তাফিজ ছিলেন বিধ্বংসী। মাত্র ১৮ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেন তিনি। এছাড়াও সুনীল নারিন এবং তানভীর ইসলাম ২টি করে উইকেট নিয়ে রংপুরের টপ অর্ডার ধসিয়ে দেন।

অপরদিকে রংপুরের পক্ষে আজমতউল্লাহ ওমরজাই নেন ২টি উইকেট। এছাড়াও রাকিবুল হাসান, নাভিন উল হক, রিপন মণ্ডল এবং হাসান মাহমুদ প্রত্যেকেই একটি করে উইকেট সংগ্রহ করেন।