হাড়ের ক্ষয় রোধে কাজুবাদাম যেভাবে খেলে বেশি উপকার

হাড়ের ক্ষয় রোধে কাজুবাদাম যেভাবে খেলে বেশি উপকার

ফাইল ছবি

পায়েস কিংবা পোলাও— একমুঠো কাজু পড়লে স্বাদটাই যেন বদলে যায়। তবে কাজু যে শুধু স্বাদের যত্ন নেয়, তা কিন্তু নয়। বরং শরীরের খেয়াল রাখতেও কাজুর জুড়ি মেলা ভার। বাদাম মাত্রেই তা শরীরের জন্য উপকারী।তবে একেক বাদামের স্বাস্থ্যগুণ একেক রকম। কাজুবাদাম স্বাস্থ্যগুণের দিক থেকে অনেকটা এগিয়ে রয়েছে। এতে রয়েছে ফাইবার, ম্যাঙ্গানিজ, ফসফেরাস, জিঙ্ক, কপারের মতো কিছু উপকারী উপাদান। এ ছাড়াও এতে রয়েছে ভিটামিন কে, ভিটামিন বি৬, যা শরীরের অনেক সমস্যা দূর করে সহজেই। যারা ডায়েটে রয়েছেন, তাদের রোজের পাতে কাজু থাকা জরুরি বলে মনে করেন পুষ্টিবিদরা। তবে কাজুবাদামের পর্যাপ্ত পুষ্টি পেতে হলে দুধের সঙ্গ লাগবে। দুধের গ্লাসে কাজুবাদাম খেলে কী কী উপকার পাবেন?

হাড় মজবুত করতে

সারা রাত দুধে ভিজিয়ে রাখা কাজু যদি সকালে উঠে খেতে পারেন, তা হলে বার্ধক্যে হাড়ের ক্ষয় নিয়ে চিন্তায় পড়তে হবে না। কাজু এবং দুধ দু’টোতেই রয়েছে ভিটামিন কে, মিনারেলস, ভিটামিন বি৬— হাড়ের ক্ষয় রোধ করতে এই উপাদানগুলি দারুণ কাজ করে। পেশির ব্যথা, যন্ত্রণা তাড়াতেও দুধে ভেজানো কাজু কার্যকরী হতে পারে।

কোষ্ঠকাঠিন্যের সমস্যায়

দীর্ঘ ঘিন ধরে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় যারা ভুগছেন, তারা দুধে ভেজানো কাজু খেতে পারেন। কাজুতে রয়েছে ফাইবারের মতো উপাদান, যা কোষ্ঠকাঠিন্যে দূর করতে দারুণ সাহায্য করে। পেটের গন্ডগোল থাকলেও দুধে ভেজানো কাজু কাজে আসতে পারে।

প্রতিরোধ ক্ষমতা বাড়াতে

শীতকাল মানেই নানা রকম শরীর খারাপ লেগেই থাকে। রোগের সঙ্গে লড়তে বাড়াতে হবে প্রতিরোধ ক্ষমতা। তার জন্য ভরসা রাখতে পারেন দুধে ভেজানো কাজুবাদামের উপর। কাজুতে ভিটামিন এবং মিনারেলস ভরপুর পরিমাণে রয়েছে। শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতেই পারেন দুধে ভেজানো কাজুবাদাম।