বইমেলায় রুবাইদা গুলশানের ‘ব্যাচেলরস বাটন’

বইমেলায় রুবাইদা গুলশানের ‘ব্যাচেলরস বাটন’

ফাইল ছবি

এবারের একুশে বইমেলায় কবি ও কথাসাহিত্যিক রুবাইদা গুলশানের বই ‘ব্যাচেলরস বাটন’ প্রকাশ হয়েছে। সমসাময়িক বিষয়ের ওপর ছোট-বড় ২০টি গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি।

রুবাইদা বলেন, ‘অন্য একটা মেয়ে কিংবা ছেলের জন্য জীবনকে শেষ করা বোকা মানুষদের কাজ। দুঃখ কষ্ট তো জীবনের অলংকার। এই অলংকার পরেই মানুষ এগিয়ে যায় সাফল্যের দ্বারে। কষ্টকে সাথে নিয়ে মানুষ ভালো থাকুক আর ভালো রাখুক তার আশপাশের সবকিছুকে। জীবনকে দেখুক সৌন্দর্যে ঘিরে থাকা বাগান হিসেবে। সেই বাগানে ফুটে থাকা ফুলের নাম হোক ‘ব্যাচেলরস বাটন’।’

বইটি প্রকাশ করেছে সরলরেখা প্রকাশনা সংস্থা। পাওয়া যাচ্ছে ৩৫৬ নম্বর স্টলে। প্রচ্ছদ করেছেন নাসিম আহমেদ। মূল্য ৩০০ টাকা।

২০১৬ সালে রুবাইদা গুলশানের উপন্যাস ‘অন্তরালে বর্ণফুল’ প্রকাশ হয়। ২০১৭ সালে কবিতার বই ‘বিভ্রমে নীলাম্বরী’, ২০১৮ সালে গল্পগ্রন্থ ‘সেফটিপিন’। ২০১৯ সালে প্রকাশ হয় ছোটগল্পের বই ‘অরণ্যের গুঞ্জন’ ও প্রবন্ধের বই ‘আঁধারের আলপনা’, ২০২২ সালে প্রকাশিত হয় মুক্তগদ্য ‘তিতা কথা’।

‘সেফটিপিন’ বইয়ের জন্য রুবাইদা গুলশান ২০১৮ সালে নজরুল একাডেমি শেখ ফজলল করীম সাহিত্য সম্মাননা পেয়েছেন। ২০১৯ সালে প্রকাশিত ‘অরণ্যের গুঞ্জন’র জন্য লাভ করেন ঢাকার আসওয়াম ফাউন্ডেশন সম্মাননা।

রুবাইদার জন্ম ঠাকুরগাঁওয়ে। পৈতৃক নিবাস যশোর। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে স্নাতকোত্তর শেষ করে বাংলাদেশ ব্যাংকে উপপরিচালক পদে কর্মরত।