তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প : নিহত ছাড়িয়েছে ৩৭ হাজার, উদ্ধারকাজ শেষের পথে

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্প : নিহত ছাড়িয়েছে ৩৭ হাজার, উদ্ধারকাজ শেষের পথে

সংগৃহীত

তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩৭ হাজার ছাড়িয়ে গেছে। কর্তৃপক্ষ জানিয়েছে, উদ্ধার অভিযান শেষ হয়ে আসছে। তবে এর মধ্যেও অলৌকিক ঘটনা ঘটছে। সোমবার আরেকজনকে উদ্ধার করা হয়েছে। ১৩ বছর বয়সী এই বালককে ১৮২ ঘণ্টা পর উদ্ধার করা হয়।

তবে আর কাউকে সম্ভবত জীবিত উদ্ধারের আশা ছেড়ে দেয়া হয়েছে।

এছাড়া ভয়াবহ ভূমিকম্পের আঘাতে ধসে পড়া ভবনের ধ্বংসস্তুপের নিচে প্রায় আট দিন ধরে আটকা থাকার পর অলৌকিকভাবে এক বালক ও ৬২ বছর বয়সী এক নারীকেও উদ্ধার করা হয়।

সোমবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু পরিবেশিত খবরে বলা হয়, তুরস্কের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় হতাই প্রদেশে মুস্তাফা নামের সাত বছর বয়সের এক বালককে উদ্ধার করা হয়। এদিকে হতাইয়ের নুরদেগি থেকে নাফিজ ইলমাজ নামের এক বয়স্ক নারীকে উদ্ধার করা হয়। রোববার রাতে উদ্ধার হওয়ার আগে এ দুইজনই ১৬৩ ঘণ্টা আটকা পড়া অবস্থায় ছিলেন।

তুরস্কের দুর্যোগ সংস্থা জানায়, দেশটির বিভিন্ন সংস্থার ৩২ হাজারেরও বেশি মানুষ অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টায় কাজ করছে। এর পাশাপাশি ৮,২৯৪ জন আন্তর্জাতিক উদ্ধারকর্মী এসব কাজে সহযোগিতা করছে।
তুরস্কের সরকারি হিসাব অনুযায়ী এ শক্তিশালী ভূমিকম্পের আঘাতে দেশটিতে মোট ১২,১৪১টি ভবন ধসে পড়েছে বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কর্মকর্তা ও চিকিৎসকরা জানান, গত সোমবারের ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাত হানে।
সূত্র : আল জাজিরা, এএফপি