সমস্যা মোকাবেলা করতে পারলে সফলতা আসবে: কুবি উপ-উপাচার্য

সমস্যা মোকাবেলা করতে পারলে সফলতা আসবে: কুবি উপ-উপাচার্য

সমস্যা মোকাবেলা করতে পারলে সফলতা আসবে: কুবি উপ-উপাচার্য

'প্রত্যেক শিক্ষার্থীদের মধ্যে অমিত সম্ভাবনা লুকায়িত রয়েছে যারা আবিষ্কার করতে পারে তারা সফল হয়। সমস্যাকে জয় করতে হবে, মোকাবেলা করতে হবে তাতেই সফলতা। প্রত্যেক শিক্ষার্থীদের নিজের জায়গা নিজেরই সৃষ্টি করতে হবে।

পরিসংখ্যান বিভাগ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একটি গুরুত্বপূর্ণ । বিজ্ঞানের একটি মাদার সাবজেক্ট। জ্ঞান অর্জনে পরিসংখ্যান বিদ্যার কোনো বিকল্প নেই।' কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড হুমায়ুন কবির। বুধবার ১৫ (ফেব্রুয়ারি) পরিসংখ্যান বিভাগের ১২তম আবর্তনের শিক্ষার্থী কানিজ ফাতিমা সুমি এবং ১৫তম আবর্তনের শিক্ষার্থী খান মোহাম্মদ সালেহের সঞ্চালনায় বিজ্ঞান অনুষদের সেমিনার রুমে এ অনুষ্ঠানের উদ্ভোধন হয়।

বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ সোহেল রানার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. খলিফা মোহাম্মদ হেলাল ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দুলাল চন্দ্র নন্দী, পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো আবু তাহের ও পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক শাহ একলিমুর রেজা।

পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান দুলাল চন্দ্র নন্দী বলেন, 'উচ্চ শিক্ষার জন্য আমাদের অনেক শিক্ষক ও শিক্ষার্থী ইতোমধ্যে বিভিন্ন দেশে অবস্থান করছে। যা আমাদের বিশ্ববিদ্যালয় ও পরিসংখ্যান বিভাগের জন্য গর্বের। করোনা মহামারীর কারণে বিভাগে কিছুটা সেশনজট থাকলেও বর্তমানে আমরা তা কাটিয়ে উঠেছি। শিক্ষার্থীরা এখন নির্দিষ্ট সময়ে তাদের একাডেমিক কার্যক্রম শেষ করতে সক্ষম হচ্ছে।'

বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ হেলাল বলেন, 'যারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে সবাই মেধা দিয়েই হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ২টি কাজ জ্ঞান অর্জন করা ও জ্ঞান সৃষ্টি করা। প্রথমে আমাদের নিজেদের অবস্থান জানতে হবে। পরিসংখ্যানের অন্যতম ফিল্ড হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি।' উল্লেখ্য, পরিসংখ্যান বিভাগ ও পরিসংখ্যান সমিতির উদ্যোগে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।