রাশিয়াকে সমর্থন দেবেন না : চীনকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

রাশিয়াকে সমর্থন দেবেন না : চীনকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

রাশিয়াকে সমর্থন দেবেন না : চীনকে হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতি 'ভয়াবহ সমর্থন' না দিতে চীনকে হুঁশিয়ার করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। এছাড়া কথিত চীনা গোয়েন্দা বেলুনের মাধ্যমে মার্কিন আকাশসীমা লঙ্ঘনের নিন্দাও জ্ঞাপন করেছেন। মিউনিখ নিরাপত্তা সম্মেলনের ফাঁকে শনিবার চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ির সাথে বিরল এক বৈঠকের প্রেক্ষাপটে তিনি এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

মার্কিন আকাশে চীনা বেলুন দেখা যাওয়ার পর থেকে দেশ দুটির মধ্যকার সম্পর্কে আরো অবনতি ঘটেছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে বেলুনটি গুলি করে ভূপাতিত করা হয়েছে। তবে চীন, বলেছে, এটি আবহাওয়া-সংক্রান্ত বেলুন। তারা এটি গোয়েন্দা বেলুনের মার্কিন দাবি প্রত্যাখ্যান করেছে। এছাড়া বেলুনটি গুলি করে ভূপাতিত করায় যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেছে।

রোববার সকালে এনবিসি নিউজে 'মিট দি প্রেস উইথ চাক টডে' ব্লিনকেন বলেন, চীনের রাশিয়াকে ভয়াবহ সমর্থন দেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। তিনি ওয়াংকে সুস্পষ্টভাবে বলেন, 'এতে আমাদের সম্পর্কে ভয়াবহ পরিণতি' ঘটবে।

তিনি বলেন, রাশিয়াকে 'অস্ত্রসহ নানা ধরনের ভয়াবহ সহায়তা প্রদান করা হচ্ছে।' তিনি বলেন, ওয়াশিংটন শিগগিরই আরো বিস্তারিত তথ্য প্রকাশ করবে।

উল্লেখ্য, ইউক্রেনে রুশ বাহিনীর হামলার ঠিক আগ দিয়ে গত ফেব্রুয়অরিতে রাশিয়া ও চীন 'সীমাহীন' অংশীদারিত্ব চুক্তিতে সই করে। পাশ্চাত্যের সাথে মস্কোর যোগাযোগ সঙ্কুচিত হওয়ার প্রেক্ষাপটে রুশ-চীন সম্পর্ক আরো বাড়ছে।

ইউক্রেন যুদ্ধে চীনা প্রতিক্রিয়া নিয়ে পাশ্চাত্য বেশ উদ্বিগ্ন। অনেকে আশঙ্কা করছে, রাশিয়ার জয় তাইওয়ানের প্রতি চীনা পদক্ষেপকে উস্কে দেবে। রাশিয়ার ইউক্রেন যুদ্ধ এবং একে 'হামলা' হিসেবে অভিহিত করতে অস্বীকার করে আসছে চীন।

সূত্র : আল জাজিরা