বাংলাদেশে ফিরে যে তিন প্রশ্নের মুখে চন্ডিকা হাথুরুসিংহে

বাংলাদেশে ফিরে যে তিন প্রশ্নের মুখে চন্ডিকা হাথুরুসিংহে

বাংলাদেশে ফিরে যে তিন প্রশ্নের মুখে চন্ডিকা হাথুরুসিংহে

'সিনিয়র ক্রিকেটারদের সাথে আমার কথা হয়েছে, দলের প্রতিই সম্পূর্ণ ফোকাস আমাদের'- বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে ফিরে নিজের প্রথম সংবাদ সম্মেলনে এই কথা বলেন চন্ডিকা হাথুরুসিংহে।চন্ডিকা হাথুরুসিংহের কোচিং ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক অ্যাসাইনমেন্ট ছিল বাংলাদেশ ক্রিকেট দল।এই দলের দায়িত্বে আবারও ফিরে এই শ্রীলঙ্কান জানালেন, আগের চেয়েও বেশি প্রস্তুত তিনি।কিন্তু প্রথম সংবাদ সম্মেলনে বেশ কয়েকটি প্রশ্নের মুখোমুখি হয়েছেন তিনি।

সিনিয়র ক্রিকেটারদের সামলানো

আগের দফায় শেষদিকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের বেশ কজন সিনিয়র ক্রিকেটারদের হাথুরুসিংহের সাথে সম্পর্কে টানাপোড়েন দেখা গিয়েছিল।এই প্রশ্ন উড়িয়ে দিয়েছেন হাথুরাসিংহে, তিনি বলেছেন ক্রিকেটারদের সাথে খারাপ সম্পর্কের ব্যাপারটি 'রাবিশ'।

হাথুরুসিংহে বলেছেন, "সিনিয়র ক্রিকেটারদের অনেকে ১৫ বছর ধরে সার্ভিস দিচ্ছেন। তারা এখন আরও পরিণত"।সিনিয়র ক্রিকেটারদের সাথে কথা বলেছেন বলে জানিয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে।তিনি বলেছেন, "আমাদের সবার ফোকাস এখন দলেই।"

দুই হাজার সতেরো সালে চন্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশ ক্রিকেট দলের কোচের পদ থেকে নাটকীয়ভাবে সরে দাঁড়িয়েছিলেন।সেসময় বাংলাদেশ ক্রিকেট দলের বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাথে দূরত্বের কারণে চাকরি ছেড়েছিলেন হাথুরুসিংহে।

টেস্ট ও টি-টোয়েন্টিতে দুরবস্থা

বাংলাদেশ টেস্ট ক্রিকেটে বরাবরই র‍্যাংকিং-এর নয় ও দশ নম্বরের মধ্যে ওঠা-নামা করে, ২০১৬-১৭ সালে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জিতেও এই পরিস্থিতিতে খুব একটা পরিবর্তন আসেনি।তবে চন্ডিকা হাথুরুসিংহে অন্তত জয়ের রাস্তা দেখিয়েছিলেন।

বাংলাদেশের মাটিতে স্পিন ধরে এমন উইকেট বানিয়ে একজন পেসার একাদশে রেখে টেস্ট দল গড়তেন হাথুরুসিংহে।অনেকেই এই প্রক্রিয়াকে দীর্ঘমেয়াদি উন্নতির পথে বাধা মনে করেন।"হোম অ্যাডভান্টেজ কী জিনিস জানেন?" - আজ সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন।তিনি উদাহরণ হিসেবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারতের কথা বলেন।

টি-টোয়েন্টি ক্রিকেটেও বাংলাদেশের পারফরম্যান্স আশাব্যঞ্জক নয়, ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের বিপক্ষে জয়কেই অনেকে সাফল্য হিসেবে ধরলেও বাংলাদেশ পয়েন্ট টেবিলের নিচের দিকেই ছিল।এর আগের বছর বাংলাদেশ ক্রিকেট দল মূল পর্বে কোনও ম্যাচ জেতেনি।হাথুরুসিংহে মনে করেন , "টি-টোয়েন্টি খেলার ধরনে পরিবর্তন আনা প্রয়োজন বাংলাদেশের"।

ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

দ্বিতীয় মেয়াদে বাংলাদেশের কোচের দায়িত্ব নেয়া চন্ডিকা হাথুরুসিংহে যেমন অভিজ্ঞ ক্রিকেটারদের কথা বলেছেন একইভাবে তিনি মনে করেন এক ঝাঁক নতুন ক্রিকেটার উঠে আসছেন, নতুন প্রজন্মে।পুরনো ও নতুনদের মধ্যে একটা সমন্বয় নিয়ে আসা দরকার বলছেন চন্ডিকা হাথুরুসিংহে।

হাথুরুসিংহের সময় বাংলাদেশের পেস বোলিং আক্রমণে পরিবর্তন এসেছিল, বিশেষত সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ তিন পেসার নিয়ে নামতো ওই সময়ে।এখন তাসকিন আহমেদ, এবাদত হোসেনরা আরও পরিণত বলে মনে করেন চন্ডিকা হাথুরুসিংহে।

তবে তিনি মাশরাফী বিন মোর্ত্তজার কথা ভাবছেন না বলে দিয়েছেন, একজন সাংবাদিক তাকে প্রশ্ন করেন , 'মাশরাফীকে নিয়ে কোনও পরিকল্পনা আছে?'হাথুরুসিংহে মজার সুরে উত্তর দেন, 'কী নিয়ে! নির্বাচন নাকি?'তারপর তিনি বলেন, "মাশরাফী তো এখন দলেই নেই, তাই না?"চন্ডিকা হাথুরুসিংহে মনে করেন বাংলাদেশের ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে ভালো করার বড় সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, "ওয়ানডেতে আমরা এমনিই ভালো করি। যারা ফর্মে আছেন তারা যদি ফিট থাকে পুরোপুরি আমরা ভালো করবো বিশ্বকাপে"।তবে তিনি মনে করেন না বাংলাদেশের উন্নতি নিয়ে খুব বেশি কিছু বলার আছে।"দেখেন আমরা ওয়ানডে র‍্যাংকিং এর সেরাদের মধ্যে নেই। কিছু নির্দিষ্ট জায়গায় আমাদের আরও ভালো করা দরকার। প্রক্রিয়াটা জরুরি এখানে।"

সূত্র : বিবিসি