মার্চে সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা দিলেন থাই প্রধানমন্ত্রী

মার্চে সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা দিলেন থাই প্রধানমন্ত্রী

সংগৃহীত

থাইল্যান্ডের জাতীয় নির্বাচন নিয়ে আলোচনা চলছে দীর্ঘদিন ধরে। এরই মধ্যে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ও-চা  জানালেন, আগামী মাসে ভেঙে দেওয়া হবে বর্তমান সংসদ। আর পরবর্তী নির্বাচন হতে পারে আগামী ৭ মে।

এক সাংবাদিক প্রধানমন্ত্রী প্রয়ুথ চান-ও-চাকে জিজ্ঞেস করেন, ওই তারিখে আসলেই নির্বাচন হবে কিনা। তার উত্তর ছিল, অবশ্যই হবে, কেন হবে না।

অভিযোগ রয়েছে, প্রয়ুথ চান সাজানো নির্বাচনের মাধ্যমে একটি একনায়কতান্ত্রিক শাসনব্যবস্থা কায়েম করেছেন।

আগামী নির্বাচন গত নয় বছর ধরে চলমান সরকারের জন্য একটি পরীক্ষা। স্বেচ্ছানির্বাসিত সাবেক সরকারপ্রধান থাকসিন সিনাওয়াত্রার মেয়ে পায়তংতার্ন প্রধানমন্ত্রী পদে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। বর্তমানে ক্ষমতাসীন সেনাশাসকের চেয়ে জনমত জরিপে বেশ এগিয়ে আছেন ৩৬ বছর বয়সী এই রাজনীতিক।

সেনা অভ্যুত্থানে নয় বছর আগে পায়তংতার্নের বাবার নেতৃত্বাধীন ফেউ থাই পার্টির সরকারের পতন হয়। এ মুহূর্তে সেই দলটিকে আবার ক্ষমতায় আনাই তার লক্ষ্য। এজন্য জোর প্রচারণায় নেমেছেন। আর পায়তংতার্নের সরকার গঠনের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। কারণ, থাইল্যান্ডের প্রান্তিক মানুষ, বিশেষ করে শ্রমিকদের মধ্যে বেশ জনপ্রিয় তার দল। অবশ্য শেষবার ২০১৯ সালের নির্বাচনে বেশিরভাগ আসন জিতেও সরকার গঠন করতে পারেনি ফেউ থাই।