এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

এবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপান

প্রতীকী ছবি

এবার ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল জাপানের উত্তরাঞ্চল হোক্কাইডো।শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাত ১০টা ২৭ মিনিটে হোক্কাইডো প্রদেশে ভূমিকম্পটি আঘাত হানে।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে এবং জাপান মেটিওরোলজিক্যাল এজেন্সি রিখটার স্কেলে ৬.১ মাত্রার ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছে।

ভূমিকম্পে দেশটির উপকূলীয় শহর কুশিরো ও নেমুরোকে কেঁপে উঠে। তবে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। বড় কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, জাপানে মাঝে মধ্যেই ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্প প্রবণ অঞ্চলের মধ্যে পড়ে এই দেশ। এ দিক বিবেচনায় এ দেশে নির্মাণ কাজের জন্য কঠোর বিধি রয়েছে। যাতে শক্তিশালী ভূমিকম্প কাটিয়ে ওঠা যায়। এমন কী ভূমিকম্পের প্রস্তুতির জন্য জরুরি ভিত্তিতে নিয়ম করে ড্রিল করা হয় জাপানে। গত ৬ ফেব্রুয়ারি ভয়াবহ ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক-সিরিয়া। সেই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮। এরপরও একাধিকবার কেঁপে উঠেছে তুরস্ক। সেখানে এক সপ্তাহের বেশি সময় ধরে উদ্ধারকাজ চলেছে। বিভিন্ন দেশ থেকে ত্রাণ ও সাহায্যের হাত বাড়িয়ে দেয়া হয়েছিল তুরস্ক-সিরিয়ার দিকে। ভারত থেকেও এনডিআরএফ-র টিম পাঠানো হয়েছিল। সেই ভূমিকম্পে মৃতের সংখ্যা দাঁড়িয়েছিল ৫০ হাজারের কাছাকাছি। এবার ভূমিকম্প অনুভূত হল জাপানে।