সুপ্রিমকোর্ট বার নির্বাচনে উপ-কমিটি গঠন

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে উপ-কমিটি গঠন

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে উপ-কমিটি গঠন

আগামী ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিতব্য সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০২৩-২০২৪ সেশনের কার্যকরী কমিটির নির্বাচনের জন্য নির্বাচন উপ-কমিটি ঘোষণা করা হয়েছে।

সুপ্রিমকোর্ট বার-এর সম্পাদক এডভোকেট আবদুন নূর দুলাল স্বাক্ষরিত এক চিঠিতে আইনজীবী আলহাজ্ব শাহ খসরুজ্জামানের নেতৃত্বে সাত সদস্যের উপ-কমিটি গঠনের কথা জানান।বার সম্পাদক আবদুন নূর দুলালের ঘোষিত নির্বাচন উপ-কমিটির আহবায়ক হচ্ছেন আলহাজ্ব শাহ খসরুজ্জামান। অন্য দস্যরা হলেন, বীর মুক্তিযোদ্ধা মো.মনিরুজ্জামান, অপূর্ব কুমার ভট্টাচার্য্য, আব্দুল মালেক (মশিউর রহমান), এস এম গোলাম মোস্তফা তারা, মো.আলতাফ হোসেন আমানি ও আবু নাসের স্বপন।

অপরদিকে সুপ্রিমকোর্ট বার কার্যকরী কমিটির সিনিয়র সহ-সম্পাদক মাহফুজ বিন ইউসুফ আইনজীবী ড.এ.জেড.এম ফরিদুজ্জামানের (ফরহাদ) নেতৃত্বে সাত সদস্যের উপ -কমিটি ঘোষণা করেন। বার এর সিনিয়র সহ সম্পাদক মাহফুজ বিন ইউসুফের ঘোষিত কমিটির আহবায়ক হচ্ছেন- ড.এজেডএম ফরিদুজ্জামান ফরহাদ। সদস্যরা হচ্ছেন-এ এস এম মোক্তার কবির খান, ড.মো.গোলাম রহমান ভূইয়া, মোহাম্মদ আশরাফ-উজ্জ-জামান খান, মাহমুদ হাসান, মোহাম্মদ কামাল হোসেন ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান।  সুপ্রিমকোর্ট বার এর ২০২২-২০২৩ কার্যকরী কমিটির নির্বাচনে ১৪টি পদের মধ্যে সভাপতি-সম্পাদকসহ সাতটি পদে বিজয়ী হয়েছিলো আওয়ামী লীগ সমর্থকরা। বাকী সাতটি পদে জিতেছিলো বিএনপি সমর্থকরা।গত ২৩ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট বার নির্বাচনের তফসিল ঘোষণা করে নোটিশ জারি করা হয়।

তফসিল অনুযায়ী ২৩ ফেব্রুয়ারি  থেকে ৫ মার্চ পর্যন্ত সকাল ১০ টা থেকে বিকাল ৫ টার মধ্যে মনোনয়ন পত্র জমা দেয়া যাবে। ৫ মার্চ বিকাল সাড়ে ৫ টায় মনোনয়ন পত্র বাছাই এবং ৮ মার্চ বিকাল ৫ টার মধ্যে মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়। কার্যকরী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি সহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র : বাসস