ক্ষমা চাইলেন এরদোয়ান

ক্ষমা চাইলেন এরদোয়ান

ফাইল ছবি

ভূমিকম্পের পর উদ্ধার কাজে বিলম্বের জন্য ক্ষমা চেয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সোমবার ভূমিকম্পে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা আদিয়ামান পরিদর্শনে যান তিনি। সেখানে ভূমিকম্পে বেঁচে যাওয়া মানুষদের কড়া সমালোচনার মুখে পড়ে ক্ষমা চান তিনি।

এরদোয়ান বলেন, ভূমিকম্পের ভয়াবহতা, খারাপ আবহাওয়ার কারণে আমরা প্রথম কয়েকদিনে অনেক এলাকায় পৌঁছাতে পারিনি। আমি এ জন্য ক্ষমা চাইছি।

আগামী জুন মাসে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এরদোয়ান নির্বাচনে পুনরায় জয়ী হওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো তিনি সফর করছেন।

এসময় এরদোয়ান প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, অবকাঠামো, মেডিক্যাল সেন্টার ও পার্কসহ নতুন পাঁচ লক্ষাধিক বাড়ি নির্মাণ করা হবে।

৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়া সীমান্তে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে দুই দেশে ৫০ হাজার মানুষের প্রাণহানির কথা জানা গেছে।ভূমিকম্পে ১৫ লাখ মানুষ গৃহহীন হয়েছেন। এখনও লাখো মানুষ আশ্রয়হীন অবস্থায় রয়েছে। জীবিতদের জন্য তাঁবুর ঘাটতিও রয়েছে।

গতকাল সোমবারও তুরস্কের দক্ষিণ–পূর্বাঞ্চলীয় শহর মালাতিয়ায় এ ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ১ নিহত ও আরও ৬৯ জন আহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকটি ভবন ধসে পড়ার খবর পাওয়া গেছে।

সূত্র: এএফপি, এনডিটিভি