বিদ্যুৎ বিভ্রাটে আর্জেন্টিনা অন্ধকারে

বিদ্যুৎ বিভ্রাটে আর্জেন্টিনা অন্ধকারে

সংগৃহীত

আর্জেন্টিনায় বুধবার ব্যাপক বিদ্যুত বিভ্রাটের কারণে বুয়েনস আয়ার্সসহ বেশ কয়েকটি প্রদেশ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। দেশটিতে গ্রীষ্মের তাপমাত্রা বেড়ে যাওয়ায় লাখো মানুষ কমপক্ষে দুই ঘণ্টা ধরে অন্ধকারে ছিল। কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।

রাজধানীতে মেট্টো সিস্টেমের আওতায় সন্ধ্যা ছয়টার দিকে বাতিগুলো জ্বলে ওঠে এবং জনসাধারণের পরিষেবাগুলো পর্যায়ক্রমে চালু করা হয়।

খবরে বলা হয়, বিকেল চারটা থেকে পাঁচটার মধ্যে প্রথম বিদ্যুৎ বিভ্রাটের ঘটনা ঘটে। এতে ট্রাফিক লাইট অকার্যকর হয়ে পড়ে এবং বুয়েনস আয়ার্স মেট্টো স্টেশন একেবারে বিদ্যূতবিহীন হয়ে পড়ে।
আর্জেন্টিনার জ্বালানি বিষয়ক আন্ডার সেক্রেটারি সান্তিয়াগো ইয়ানোত্তি সি৫এন নেটওয়ার্ককে বলেন, দেশটিতে উচ্চ তাপমাত্রার কারণে বিদ্যুতের চাহিদা অনেক বেড়ে যায়। বুধবার বুয়েনস আয়ার্সে তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াস।
ইয়ানোত্তি বলেন, আতুচা-১ পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের সাথে সংযুক্ত উচ্চতার লাইনের কাছে একটি মাঠে আগুনের কারণে বিদ্যুত বিচ্ছিন্ন হওয়ার ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।
আর্জেন্টিনার জাতীয় পারমাণবিক শক্তি কর্তৃপক্ষ নিউক্লিওইলেকট্রিকা জানায়, নিরাপত্তা সতর্কতা ব্যবস্থার অংশ হিসেবে প্রকল্পটি বন্ধ করে দেওয়া হয়েছিল।
এতে ভুক্তভুগি পরিবারের সংখ্যা সম্পর্কে তাৎক্ষণিকভাবে সরকারি কোন তথ্য পাওয়া যায়নি। তবে এক সরকারি সূত্র এএফপি’কে জানিয়েছে, বুয়েনস আয়ার্সের পাশাপাশি কর্ডোবা, সান্তা ফে এবং মেন্ডোজা প্রদেশ গুলো বিদ্যুত বিভ্রাটের মুখে পড়ে।