পঞ্চগড়ে গুজব রুখতে কঠোর অবস্থানে প্রশাসন

পঞ্চগড়ে গুজব রুখতে কঠোর অবস্থানে প্রশাসন

সংগৃহীত

পঞ্চগড়ে আহমদিয়া জামাতের সালানা জলসাকে ঘিরে সৃষ্ট উত্তেজনার প্রেক্ষাপটে নানা ধরনের গুজব সৃষ্টি হচ্ছে। এর জের ধরে নতুন করে সহিংসতার আশঙ্কা দেখা দিয়েছে। এ প্রেক্ষাপটে গুজব রুখতে কঠোর অবস্থান গ্রহণ করেছে প্রশাসন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, গতকাল শনিবার দিবাগত রাতে গুজব ঘিরে দোকান লুট, মাইক্রোবাসে অগ্নিসংযোগ করা হয়। এছাড়া খুনের গুজবও প্রচারিত হয়। গুজব শুনে অনেকে লাঠিসোটা নিয়ে রাস্তায় নেমে আসে। রাত ৯টার দিয়ে একটি জুতার দোকানে লুটপাট হয়। রাত ১০টা দিকে পঞ্চগড়-টুনির হাট সড়ক থেকে কাঁদানে গ্যাসের শেল ছোড়ার শব্দ শোনা যায়। এদিকে রাত ১০টার দিকে ট্রাক টার্মিনাল এলাকায় একটি মাইক্রোবাস আগুনে পুড়িয়ে দেয়া হয়। রাত ১২টা থেকে মুঠোফোনের ইন্টারনেট সেবা পাওয়া যাচ্ছিল না বলে অনেকে অভিযোগ করেছেন।

এ প্রেক্ষাপটে পঞ্চগড়ে গুজব থামাতে জেলা প্রশাসন রাত ৯টার দিকে বিভিন্ন মসজিদ থেকে মাইকিং করেন। পরিস্থিতি শান্ত না হলে শহরের বিভিন্ন সড়কে প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হয়।

জেলা প্রশসক এসএস জহিরুল হক বলেন, রাত ১২টার দিকে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। শহরে বিভিন্ন এলাকায় পুলিশ, র‌্যাব, বিজিবি টহলদল মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, আহমদিয়া সম্প্রদায়ের সালানা জলসাকে কেন্দ্র করে পঞ্চগড় শহরে গত শুক্রবার বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষে আরিফুর রহমান (২৭) ও জাহিদ হাসান (২৩) নামের দুজন নিহত হয়েছেন। এছাড়া পুলিশ ও সাংবাদিকসহ শতাধিক আহত হয়েছে।