পাবনা ও কুষ্টিয়ায় বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ

পাবনা ও কুষ্টিয়ায় বিপুল পরিমান নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি জব্দ

ছবি: প্রতিনিধি

পাবনার সাঁথিয়া থানার গনেশপুর অভিযান চালিয়ে বিপুল পরিমান নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ চাষি বিড়ি জব্দ করেছে র‌্যাব-১২। সোমবার গভীর রাতে অভিযান চালিয়ে এসব অবৈধ বিড়ি জব্দ করে র‌্যাব। এ ঘটনায় ২ টি মটরসাইকেলসহ দুইজনকে আটক করা হয়েছে।

র‌্যাব-১২ সূত্রে জানা যায়, সরকারের মোটা অংকের টাকা রাজস্ব ফাঁকি দিয়ে পাবনা জেলায় বিভিন্ন স্থানে নকল ব্যান্ডরোল যুক্ত বিড়ি বিক্রি ও বাজারজাতকরে আসছে একটি অসাধু চক্র। গোপন সংবাদের ভিত্তিতে সোমবার গভীর রাতে পাবনা র‌্যাব-১২ এর একটি চৌকস টিম সাঁথিয়া থানার গনেশপুর আলোকদিয়ায় অভিযান চালায়। এসময় নকল ব্যান্ডরোল যুক্ত ৫ বস্তা অবৈধ চাষি বিড়ি জব্দ করা হয়। এতে দেড় লক্ষাধিক নকল ব্যান্ডরোল যুক্ত অবৈধ চাষি বিড়ি ছিল।

অভিযানকালে ২টি মোটরসাইকেলসহ আকরাম হোসেন ও রফিকুল ইসলাম নামের দুইজনকে আটক করেছে র‌্যাব।

১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫ এর (এ) ও (বি)ধারায় মামলা দায়ের করে থানায় সোপর্দ করা হয়।পরবর্তীতে আদালতের মাধ্যমে আটককৃতদের পাবনা জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

অবৈধ ও জালিয়াতির মাধ্যমে ব্যবসা পরিচালনা করায় চাষি বিড়ির মালিকের বিরুদ্বে স্থানীয়রা দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

অভিযান পরিচালনাকারী র‌্যাব কর্মকর্তা জানান, অভিযানে বিপুল পরিমান অবৈধ বিড়ি জব্দ করা হয়েছে। দুটি মোটরসাইকেলসহ দুইজনকে আটক করা হয়েছে।একইসাথে আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে।

এর আগে গত বৃহস্পতিবার রাতে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলায় অভিযান চালিয়ে দুই লক্ষাধিক নকল আকিজ বিড়ি জব্দ করেছে পুলিশ।দৌলতপুর উপজেলার নৈমুদ্দিনপাড়ায় পাচারের উদ্দেশ্যে মজুদ রাখা ৪ বস্তায় দুই লক্ষাধিক নকল আকিজ বিড়ি, বিপুল পরিমান নকল ব্যান্ডরোল ও বিড়ি তৈরীর সরঞ্জাম জব্দ করা হয়। এ সময় আতিয়ার মন্ডল নামে একজনকে আটক করা হয়।  

দৌলতপুর থানার এসআই  সেলিম রেজার নেতৃত্বে পুলিশের একটি চৌকস টিম এ অভিযান পরিচালনা করেন।

অভিযানের খরব পেয়ে অন্যান্য নকলবাজরা পালিয়ে যায়। পরবর্তীতে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ২৫ এর (এ) ও (বি)ধারায় মামলা দায়েরের মাধ্যমে আটককৃত আসামীকে আদালতে প্রেরণ করা হয়। পরে তাকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

এসআই  সেলিম রেজা জানান, নকলের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যহত থাকবে। সরকারে রাজস্ব ফাঁকি দিয়ে কেউ অবৈধ ব্যবসা পরিচালনা করলে তার বিরুদ্ধে আইনানুক ব্যবস্থা গ্রহণ করা হবে।