হজ প্যাকেজ অমানবিক : হাইকোর্ট

হজ প্যাকেজ অমানবিক : হাইকোর্ট

হজ প্যাকেজ অমানবিক : হাইকোর্ট

ধর্ম মন্ত্রণালয়কে অথর্ব এবং এ বছরের জন্য ঘোষিত হজ প্যাকেজকে অমানবিক ও অযৌক্তিক বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।মঙ্গলবার (১৪ মার্চ) হজের প্যাকেজ মূল্য পুনঃনির্ধারণ চেয়ে রিটের শুনানিতে হাইকোর্ট এমন মন্তব্য করেন।বুধবার (১৫ মার্চ) এ বিষয়ে শুনানির পরবর্তী তারিখ ধার্য করা হয়।

এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষের আইনজীবীকে ধর্ম মন্ত্রণালয়ের সাথে কথা বলে হজের প্যাকেজ বিষয়ে নতুন সিদ্ধান্ত আছে কি না, খোঁজ নিতে বলেছেন।

আদালত বলেন, বিশ্বের অন্যান্য দেশে হজের জন্য আলাদা সরকারি বাজেট থাকলেও বাংলাদেশে সেটি নেই। হজের প্যাকেজ মূল্য অনেক বেশি হওয়ায় আমরাই তো হজে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারি না। তবে গরিব মানুষ কিভাবে যাবে?

এর আগে রোববার (১২ মার্চ) হজের প্যাকেজ মূল্য কমিয়ে পুনরায় প্যাকেজ ঘোষণা করার জন্য হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আশরাফ উজ জামান। রিটে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স ছাড়াও যেকোনো এয়ারলাইন্সে টিকিট কেটে হজে যাওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে ধর্ম মন্ত্রণালয়ের সচিব, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।সম্প্রতি ঘোষিত হজ প্যাকেজের খরচ কমিয়ে চার লাখ টাকা নির্ধারণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে একটি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী।