পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ‘ন্যায়সঙ্গত’: বাইডেন

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ‘ন্যায়সঙ্গত’: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) পক্ষ থেকে গ্রেপ্তারি পরোয়ানা জারি করাকে ‘ন্যায়সঙ্গত’ বলে মনে করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার হোয়াইট হাউজে সাংবাদিকদের বাইডেন বলেন, এটি আন্তর্জাতিক ভাবে শুধু স্বীকৃতি দিল না, শক্তিশালী একটি পয়েন্ট তৈরি হলো। এ সময় বাইডেন মনে করিয়ে দেন, তার দেশ আইসিসির সদস্য নয়।

গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আইসিসি। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তার বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। এক বিবৃতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি জানিয়ে আইসিসির পক্ষ থেকে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়েছে।

পুতিন ছাড়াও রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা এলভোভা-বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। তার বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে।

তবে মস্কোর পক্ষ থেকে রুশ প্রেসিডেন্ট বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারিকে 'টয়লেট পেপার'-এর সঙ্গে তুলনা করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ।

শুক্রবার টেলিগ্রাম চ্যানেলে দেয়া বক্তব্য তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের সিদ্ধান্তগুলো আমাদের দেশের জন্য কোনো অর্থ রাখে না। রাশিয়া আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম আইনের পক্ষে নয় এবং এর অধীনে কোনো বাধ্যবাধকতা রাশিয়ার নেই।