বেঙ্গালুরু চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের দুই সিনেমা

বেঙ্গালুরু চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের দুই সিনেমা

ফাইল ছবি

ভারতের ‘বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎস’-এ জয়া আহসান ও নুসরাত ফারিয়ার দুটি সিনেমা স্থান পেয়েছে। সিনেমা দুটি হচ্ছে, ‘নকশীকাঁথার জমিন’ও ‘পাতালঘর’। কর্ণাটক রাজ্য সরকারের উদ্যোগে আসছে ২৩ মার্চ থেকে শুরু হচ্ছে ‘বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎস’।

‘বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎস’ শেষ হবে ৩০ মার্চ। শেষদিনে উৎসবে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। উৎসবের ‘এশিয়ান কম্পিটিশন’ বিভাগে জয়া-নুসরাতের সিনেমা দুটি অংশগ্রহণ করবে। চলচ্চিত্র উৎসবের ওয়েব সাইট থেকে এ তথ্য জানা গেছে।

‘নকশীকাঁথার জমিন’ সিনেমার মূল চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। তিনি তার ফেসবুকে একটি স্ট্যাটাসের মাধ্যমেও বিষয়টি জানিয়েছেন। স্ট্যাটাসে জয়া লিখেছেন, “কর্ণাটকের স্থানীয় সরকার দ্বারা সংগঠিত ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব ‘১৪ বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎস’-এ হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ অবলম্বনে আকরাম খান নির্মিত সরকারি অনুদান প্রাপ্ত চলচ্চিত্র ‘নকশীকাঁথার জমিন’-এর জন্য মনোনীত হয়েছে।”

জয়া আরও লিখেছেন, “এইবার এই প্রতিযোগিতায় ১৪টি চলচ্চিত্র মনোনীত হয়েছে, তার মধ্যে বেশ কয়েকটি বার্লিন ও কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব- এও প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছিল। চলচ্চিত্র উৎসবটি অনুষ্ঠিত হবে ২৩-৩০ মার্চ। আকরাম খানের ‘নকশীকাঁথার জমিন’ ভারতের গোয়ায় অনুষ্ঠিত ভারতের বৃহত্তম চলচ্চিত্র উৎসব ‘৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া’-এর ‘ইউনেস্কো গান্ধী মেডাল এওয়ার্ড’ এর জন্যও মনোনীত হয়েছিল। চলচ্চিত্রটির সাথে সম্পৃক্ত সকলকে অভিনন্দন ও ধন্যবাদ।

অন্যদিকে ‘পাতালঘর’ নির্মাণ করেছেন নূর ইমরান মিঠু। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- আফসানা মিমি, নুসরাত ফারিয়া, সালাহউদ্দিন লাভলু, গিয়াসউদ্দিন সেলিম, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, মামুনুল হক, অর্ষাসহ অনেকে।

এশিয়ান কম্পিটিশন বিভাগে বাংলাদেশের দুটি সিনেমার প্রতিপক্ষ হিসেবে থাকছে আরও ৮ দেশের ১২টি সিনেমা। সপ্তাহব্যাপী এ উৎসবের পর্দা নামবে ৩০ মার্চ। সেদিন সমাপনী আয়োজনে ঘোষণা করা হবে পুরস্কার বিজয়ীদের নাম।