ইবি রেজিস্ট্রারের অডিও ফাঁস, খতিয়ে দেখতে তদন্ত কমিটি

ইবি রেজিস্ট্রারের অডিও ফাঁস, খতিয়ে দেখতে তদন্ত কমিটি

ইবি রেজিস্ট্রারের অডিও ফাঁস, খতিয়ে দেখতে তদন্ত কমিটি

গত ১৫ মার্চ ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানের কথোপকোথনের একটি অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এতে ঠিকাদারের সঙ্গে অর্থ লেনদেন নিয়ে তাকে কথা বলতে শোনা যায়। অডিও নিয়ে ক্যাম্পাসে সমালোচনা শুরু হলে বিষয়টি তদন্ত করতে চার সদস্যের একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। রবিবার উপাচার্য অধ্যাপক শেখ আবদুস সালাম এ কমিটি গঠন করেন। উপাচার্যের একান্ত সচিব মনিরুজ্জামান মোল্লা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের কণ্ঠ সদৃশ একটি অডিও ছড়িয়ে পরার বিষয়টি কর্তৃপক্ষের নজরে এসেছে। বিষয়টি খতিয়ে দেখতে উপাচার্য চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটিতে ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক সাইফুল ইসলামকে আহবায়ক ও উপ-রেজিস্ট্রার আলীবদ্দীন খানকে সদস্য সচিব করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক মিয়া মো. রাসিদুজ্জামান ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার। কমিটিকে দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এরআগে, অডিও ফাঁস হওয়ার পর বিশ্ববিদ্যালয় কর্মকর্তা সমিতির পক্ষ থেকে বিষয়টি তদন্ত করে দেখার দাবি করা হয়।

প্রসঙ্গত, ফাঁস হওয়া অডিওতে রেজিস্ট্রারকে ঠিকাদারের সঙ্গে অর্থ লেনদেন নিয়ে কথা বলতে শোনা যায়। ধারণা করা হচ্ছে রেজিস্ট্রার হওয়ার পূর্বে পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক থাকাকালীন তিনি এসব কথা বলেন। ফাঁস হওয়ার পর অডিওটি ইডিট করা দাবি করে ইবি থানায় সাধারণ ডায়েরি করেন রেজিস্ট্রার। এতে তিনি দাবি করেন, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক থাকাকালীন বিভিন্ন জনের সঙ্গে কথা হলেও অডিওর লেনদেনের বিষয়ে কারো সঙ্গে কথা হয়নি।