বৃষ্টির পরও ঢাকার বাতাস 'অস্বাস্থ্যকর'

বৃষ্টির পরও ঢাকার বাতাস 'অস্বাস্থ্যকর'

ফাইল ছবি

ঢাকার বাতাসের বর্তমান অবস্থা ‘অস্বাস্থ্যকর’। সোমবার সকাল ৯টা ৩ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৩৩ নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানী ১৫তম স্থানে রয়েছে।

একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়।

ইরাকের বাগদাদ, পাকিস্তানের লাহোর এবং দক্ষিণ কোরিয়ার ইনচিয়ন যথাক্রমে একিউআই ২৫৯, ১৫৭ ও ১৯৪ স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে- ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণাধীন এলাকার ধুলো।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু) অনুসারে, বিশ্বে প্রতি বছর বায়ু দূষণে আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়। প্রধানত স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ মৃত্যুর হার বৃদ্ধির কারণ।
সূত্র : ইউএনবি