জাপানে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

জাপানে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

সংগৃহীত

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রবিবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। সকালে অনুষ্ঠানের শুরুতে দূতাবাস প্রাঙ্গণে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ।

পরে জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা উত্তোলন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান স্বাধীনতা যুদ্ধে শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট ১৯৭৫ সালে শাহাদতবরণকারী তার পরিবারের সদস্যরা এবং মুক্তিযুদ্ধের সকল শহিদদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী দিনগুলোতে বাংলাদেশের আরও সমৃদ্ধি ও উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

পরে দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়। আলোচনা পর্বের প্রারম্ভে রাষ্ট্রদূত দিবসটির তাৎপর্য ও গুরুত্ব উল্লেখপূর্বক বক্তব্য উপস্থাপন করেন। পরবর্তী সময়ে দূতাবাসের অন্যান্য কর্মকর্তা আলোচনায় অংশগ্রহণ করেন। এসময় তারা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে অনুপ্রাণিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন-২০৪১’ বাস্তবায়ন করে বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী রাষ্ট্র হিসেবে গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

এছাড়া মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে জাপানের স্থানীয় শীর্ষ দৈনিকে ইংরেজি ও জাপানিজ ভাষায় আজ বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। দিবসটি পালনের অংশ হিসেবে আগামীকাল ২৭ মার্চ সন্ধ্যায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত টোকিওর নিউ ওতানি হোটেলে এক সংবর্ধনা, ইফতার ও নৈশ ভোজের আয়োজন করা হয়েছে।

জাপানের মন্ত্রীসভার সদস্যবৃন্দ, সংসদ সদস্য, টোকিওস্থ বিভিন্ন দূতাবাসের রাষ্ট্রদূত ও প্রতিনিধিগণ, জাপানের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তাগণ, বিশিষ্ট ব্যবসায়ী, শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধি এবং জাপান প্রবাসী উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি নাগরিক এই অনুষ্ঠানে যোগদান করবেন।