বিশ্বকাপের দুঃস্বপ্ন কাটিয়ে নতুন শুরু জার্মানির

বিশ্বকাপের দুঃস্বপ্ন কাটিয়ে নতুন শুরু জার্মানির

ফাইল ছবি

২০১৮ এবং ২০২২- দুটি বিশ্বকাপ দুঃস্বপ্নের মত কেটেছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির। দু’বারই প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছে তাদেরকে। কাতার বিশ্বকাপেও জার্মানি যখন প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছে, তখন দলটিকে পূনর্গঠনের প্রয়োজনীয়তা অনুভব করে তাদের কর্মকর্তারা। যদিও কোচ হান্সি ফ্লিকের চাকরি টিকে যায়। তাকে দিয়েই ২০২৪ সালে ঘরের মাঠে ইউরো চ্যাম্পিয়নশিপ পূনরূদ্ধারের অভিযান শুরু করতে চায় জার্মানরা।

সে লক্ষ্যেই নতুন অভিযাত্রা শুরু করেছে জার্মানরা। প্রথমেই তাদের প্রতিপক্ষ লাতিন আমেরিকান দেশ পেরু। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে পেরুকে ২-০ গোলে হারিয়ে নতুনভাবে যাত্রা শুরু করেছে তারা।

জার্মানদের এই জয়ে জোড়া গোলের অবদান স্ট্রাইকার নিকলাস ফুলক্রুগের। জার্মানরা সাধারণ যে স্টাইলে খেলে থাকে, এবার সে স্টাইল থেকে বের হয়ে আসার চেষ্টা করেছে। ফুলক্রুগ এবং টিমো ওয়ার্নারকে দিয়ে সাজিয়েছে আক্রমণভাগ এবং প্রতিপক্ষের রক্ষণ ভেঙে তীক্ষ্ণ আক্রমণ রচনা করেছে তারা। বিশেষ করে প্রথমার্ধে।

পেরুর হাই প্রেসিং ফুটবলের সামনে জার্মানি নিজেদের অর্ধে বল হারিয়েছে বারবার। কিন্তু তাতেও তাদেরকে পেছনে ফেলা যায়নি। দ্রুত খেলায় ফিরে এসেছে তারা।

ম্যাচের পর কোচ হান্সি ফ্লিক বলেন, ‘আপনি এই দলের মধ্যে দারুণ বৈচিত্র্য দেখতে পাবেন। বিশেষ করে আক্রমণে। এই ম্যাচে অনেক ইতিবাচক বিষয় উঠে এসেছে। যদিও আমাদের চাওয়ার শতভাগ হয়নি। তবে যা চেয়েছি, তার কাছাকাছি গিয়েছি।’

৩০ বছর বয়সী স্টাইকার ফুলক্রুগ ১২তম মিনিটেই গোল করে জার্মানিকে এগিয়ে দেন। কাই হাভার্টজের ক্রস বুকের ওপর থেকে নিয়ে এরপর দারুণ এক শটে জড়িয়ে দেন পেরুর জালে। কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচেও গোল করেছিলেন তিনি।

গোলরক্ষক পেদ্রো গ্যালাসের কারণে পেরু আরও গোল হজম করা থেকে বেঁচে যায়। ফ্লোরিন রিটজের শট এবং টিমো ওয়ার্নারের দুটি দারুণ প্রচেষ্টা রুখে দেন তিনি।

২৮ মার্চ পরের ম্যাচে জার্মানি মুখোমুখি হবে বেলজিয়ামের। ম্যাচটি অনুষ্ঠিত হবে কোলনে।