সরকারের পাশাপাশি রমজান মাসে দুঃস্থদের সহায়তায় এগিয়ে আসতে বিত্তবানদের প্রতি পরিবেশমন্ত্রীর আহ্বান

সরকারের পাশাপাশি রমজান মাসে দুঃস্থদের সহায়তায় এগিয়ে আসতে বিত্তবানদের প্রতি পরিবেশমন্ত্রীর আহ্বান

সরকারের পাশাপাশি রমজান মাসে দুঃস্থদের সহায়তায় এগিয়ে আসতে বিত্তবানদের প্রতি পরিবেশমন্ত্রীর আহ্বান

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার রমজান মাসে দুঃস্থদের বিভিন্নভাবে সহায়তা প্রদান করছে। এক্ষেত্রে বিত্তবানদেরও এগিয়ে আসতে হবে।
তিনি বলেন,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক এবার রমজানে ইফতার পার্টির আয়োজন না করে সেই অর্থ অসহায় মানুষের মধ্যে বিতরণ করতে হবে।

 সমাজের বিত্তশালীদের উদ্দেশ্যে পরিবেশমন্ত্রী বলেন, রমজান মাসে আপনারা যতটুকু পারেন অসহায় মানুষদের সহায়তা করেন। কারণ ইসলাম ধর্মে  দুস্থ মানুষের সহায়তার গুরুত্ব অপরিসীম।  শাহাব উদ্দিন আজ জেলার বড়লেখা উপজেলা পরিষদ মিলনায়তনে তাঁর ব্যক্তিগত উদ্যোগে দুঃস্থদের মধ্যে নগদ আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, সরকার দেশে আধুনিক কৃষি ব্যবস্থার প্রচলন করেছে এবং কৃষকদের পর্যাপ্ত প্রণোদনা প্রদান করছে। ফলে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। শিক্ষিত মা শিক্ষিত জাতি উপহার দিতে পারে তাই সরকার সকল মা এর উন্নয়নে ভাতা ও প্রশিক্ষণ প্রদান করছে।তিনি বলেন, স্মার্ট বাংলাদেশ গঠনে শিক্ষার্থীরা অগ্রণী ভূমিকা পালন করবে। তাই দেশের মেধাবী শিক্ষার্থীদের সরকারিভাবে ট্যাব উপহার দেয়া হচ্ছে। মন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়ন বিশ্ব অবাক হয়ে দেখছে। উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে আওয়ামী লীগকে আবারও ক্ষমতায় আনতে হবে।

তিনি বলেন, স্বাধীনতা বিরোধী শক্তি পুনরায় ক্ষমতায় আসলে দেশ আফগানিস্তান, ইরাক, সিরিয়ার মতো হয়ে যাবে। অনুষ্ঠানে মন্ত্রী বড়লেখা উপজেলার ৩ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে ৫ কেজি করে বীজ ও ২০ কেজি করে সার, মহিলা প্রশিক্ষণার্থী ও উপকারভোগীদের মধ্যে ৬ লক্ষ টাকা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে উপজেলার সরকারি অথবা এম.পি.ও ভুক্ত ৯ম ও ১০ম শ্রেণির ১৮৬ জন মেধাবী শিক্ষার্থীদের মধ্যে ট্যাব,  সমাজসেবা অধিদপ্তর হতে প্রাপ্ত ক্যান্সার, কিডনী, হৃদরোগ, স্ট্রোকে প্যারালাইজড ও থ্যালাসেমিয়া আক্রান্ত ১৯ জন রোগীর মধ্যে চিকিৎসা সহায়তার ৯ লক্ষ ৫০ হাজার টাকার চেক বিতরণ করেন। এছাড়াও, পরিবেশমন্ত্রী তাঁর ব্যক্তিগত তহবিল হতে বড়লেখার দু:স্থদের মাঝে ২ লক্ষ ২০ হাজার টাকা বিতরণ করেন। 

উপজেলা নির্বাহী অফিসার সুনজিত কুমার চন্দের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা পরিষদের চেয়ারম্যান সোয়েব আহমদ, বড়লেখা উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, উপজেলা পরিষদের ভাইসচেয়ারম্যান মো. তাজউদ্দীন এবং মহিলা ভাইস চেয়ারম্যান রাহেনা বেগম।

সূত্র : বাসস