যশোর আদ্-দ্বীন হাসপাতালে বিশ দিনে বিনামূল্যে ২৩ হাজার রোগীর স্বাস্থ্য সেবা প্রদান

যশোর আদ্-দ্বীন হাসপাতালে বিশ দিনে বিনামূল্যে ২৩ হাজার রোগীর স্বাস্থ্য সেবা প্রদান

ছবি: প্রতিনিধি

তরিকুল ইসলাম তারেক: যশোর ৫০০ শয্যা বিশিষ্ট আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতাল উদ্বোধনের পর প্রথম বিশ দিনে প্রায় ২৩ হাজার রোগী বিনামূল্যে চিকিৎসা সেবা পেয়েছে। বহির্বিভাগে চিকিৎসা সেবা পেয়েছে ২২ হাজার ৬শ’ ৮৫ জন রোগী। প্রথম ১১ দিনে বিনামূল্যে অপারেশন করা হয়েছে ৯৪ জন রোগীর। আর জরুরী বিভাগে ২৭ মার্চ থেকে ১ এপ্রিল’২৩ পর্যন্ত ২০ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

গেলো ১১ মার্চ ২০২৩ শনিবার শুভ উদ্বোধন করা হয় যশোর শহরের পুলেরহাটে অবস্থিত ৫০০ শয্যা বিশিষ্ট আদ্-দ্বীন সকিনা মেডিকেল হাসপাতাল। উদ্বোধন উপলক্ষ্যে ১১ মার্চ হতে ২০ এপ্রিল ২০২৩ পর্যন্ত ৪০ দিন ব্যাপি বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদানের ঘোষনা করে কর্তৃপক্ষ। যা চলমান রয়েছে।

উদ্বোধনের পর ১১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত বিশ দিনে বর্হিবিভাগে মোট ২২ হাজার ৬শ ৮৫ জন রোগী বিনামূল্যে এই সেবা পেয়েছেন। প্রতিদিন গড় হিসাবে এই সংখ্যা দাড়ায় ১ হাজার ১শ’ ৩৪ জন রোগী।

বহির্বিভাগ থেকে মাত্র ১০ টাকা রেজিস্ট্রেশন ফি’র বিনিময়ে বিশেষজ্ঞ ডাক্তারের প্রেসক্রিপশন, ডায়াগনোস্টিক সেবা বিনামূল্যে প্রদান করা হয়েছে। এক্সিডেন্ট এন্ড ইমার্জেন্সি, সার্জারি, অর্থোপেডিক্স, চক্ষু, নাক-কান-গলা, ইউরোলজি, মেডিসিন, ডায়াবেটিস, মনোরোগ, চর্ম, গর্ভকালীন ও গর্ভোত্তর, গাইনি, শিশু ও ফিজিওথেরাপি বিভাগে এই সেবা প্রদান অব্যহত রয়েছে।

জেনারেল ও শিশু সার্জারি বিভাগে পিত্তথলির পাথর, অ্যাপেন্ডিক্স, হার্নিয়া, টিউমার, ব্রেস্ট অপারেশন, ফিস্টুলা, পাইলস, হাইড্রোসিল, সুন্নতে খতনা, ঠোট কাঁটা, তালু কাটা, ফোঁড়া অপারেশন হচ্ছে। 

এছাড়া অর্থোপেডিক্স বিভাগে, ইউরোলজি বিভাগে প্রস্টেট, প্রসাবের রাস্তা, মূত্রথলির টিউমার, চক্ষু বিভাগে ছানি, সিডিআর, টেরিজিয়াম, নাক-গান-গলা বিভাগে টনসিল, নাকের পলিপ, থাইরয়েড, গাইনি বিভাগে জরায়ু বা ওভারী টিউমার, সিস্ট, ভিভিএফ, আরভিএফ, পেরিনিয়াল টিয়ারসহ বিভিন্ন রোগের অপারেশন করা হয়েছে। এছাড়া কিডনি ডায়ালাইসিস করা হচ্ছে।

সকাল ৮ থেকে রাত ৮টা পর্যন্ত বহির্বিভাগে রোগী দেখছেন চিকিৎসকরা। নতুন হাসপাতালে বিনামূল্যে সেবা পেয়ে দারুন খুশি রোগীরা। তারা বলছেন, যশোরে এত বিশাল এবং পরিচ্ছন্ন অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত একটি হাসপাতাল হওয়াতে মানুষ সহজে চিকিৎসা সেবা পাচ্ছে। তাদের কষ্ট করে খুলনা বা ঢাকাতে যেতে হচ্ছে না। 

যশোর জেলার বিভিন্ন উপজেলা ছাড়াও মাগুরা, নড়াইল, খুলনা, সাতক্ষিরা, ঝিনাইদহসহ আশ পাশের বিভিন্ন জেলা থেকে চিকিৎসা সেবা নিতে এই হাসপাতালে ছুটে আসছেন রোগীরা। এর মধ্যে মহিলা রোগী বেশি। 

মাগুরার আড়পাড়া থেকে পিত্তথলির অপারেশন করতে আসা লাইলী বেগম (৬৫) জানান, জীবনে চিন্তাও করিনি যে, বিনামূল্যে আমার পিত্তথলির অপারেশন করাতে পারবো। এই আদ্-দ্বীন হাসপাতাল আমাকে এই সুযোগ দিল। আমি দীর্ঘ ৩ বছর যাবত এই রোগে ব্যথা যন্ত্রনায় কষ্ট পাচ্ছিলাম। আমার স্বামী সন্তান কেউ নেই। বোনের ছেলের কাছে বসবাস করি। প্রায় ৬০-৭০ হাজার টাকা লাগতো এই অপারেশনে। এত টাকা দিয়ে অপারেশন করা আমার পক্ষে সম্ভব ছিল না। আদ্-দ্বীন আমাকে এই অপারেশন করে দেওয়ায় আমি অত্যন্ত খুশি তাদের জন্য দোয়া করি। লাইলী বেগমের ল্যাপারস্কপি অপারেশন করেছেন আদ্-দ্বীন সকিনা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক বিশিষ্ট ল্যাপারস্কপি সার্জন ডা. হানিফ ইমন।

যশোরের ঝিকরগাছা উপজেলার নাসির উদ্দিন (৬০) ৩ বছর যাবত প্রোস্টেট জনিত রোগে ভুগছিলেন। প্রসাব আটকে রাখতে না পারায় তিনি তার পুরুষাঙ্গের সাথে পলিথিন বেধে অতি কষ্টে জীবন যাপন করেছেন। এই রোগীকে বিনামূল্যে প্রস্টেট অপারেশন করে দিয়েছেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা দেশের প্রখ্যাত ইউরোলজিস্ট অধ্যাপক ডা. মোঃ আফিকুর রহমান।

হাসপাতালটির পরিচালক ডা. মোঃ সিরাজুল ইসলাম জানান, ভর্তি রোগীদের বিনামূল্যে খাবার ও ওষুধ সরবরাহ করা হচ্ছে। এসময় রোগীদের কাছ থেকে বেড ভাড়াও নেয়া হচ্ছে না।