বঙ্গোপসাগরে ১২৬টি কচ্ছপের বাচ্চা অবমুক্ত

বঙ্গোপসাগরে ১২৬টি কচ্ছপের বাচ্চা অবমুক্ত

সংগৃহীত

কক্সবাজারের টেকনাফ বাহারছড়া সংলগ্ন বঙ্গোপসাগরে অবমুক্ত করা হয়েছে ১২৬টি সামুদ্রিক কচ্ছপের বাচ্চা। বিষয়টি নিশ্চিত করেছেন কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্প পরিচালক শীতল কুমার নাথ।

মঙ্গলবার (৪ এপ্রিল) ১-৩ দিন বয়সের কচ্ছপের বাচ্চাগুলো বিকেল ৫টার দিকে টেকনাফ বাহারছড়া সংলগ্ন বঙ্গোপসাগরে হাজম পাড়া ও উত্তর শীলখালী সমুদ্রসৈকতে অবমুক্ত করা হয়।

টেকনাফ অঞ্চলের কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্প পরিচালক শীতল কুমার নাথ বলেন, বিপন্নপ্রায় সামুদ্রিক কচ্ছপ সংরক্ষণে কক্সবাজার দক্ষিণ বনবিভাগের তত্ত্বাবধানে কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্পের আওতায় কচ্ছপ হ্যাচারিতে ডিম থেকে বাচ্চাগুলো ফোটানো হয়। ৬০ থেকে ৬৫ দিন হ্যাচারিতে রাখার পর ডিম থেকে বাচ্চা ফুটে। এরপর ১-৩ দিন বয়সের হলে কচ্ছপের বাচ্চাগুলো সমুদ্রে অবমুক্ত করা হয়।

তিনি আরও বলেন, এ প্রকল্পের উদ্যোগে টেকনাফ বাহারছড়া ও উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়নের সমুদ্র সৈকতে কচ্ছপের ৩টি হ্যাচারি স্থাপন করা হয়। উক্ত হ্যাচারিগুলো তদারকি করার জন্য সার্বক্ষনিক ৫ জন গার্ড কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, চলতি বছর এ পর্যন্ত ৯৯টি কচ্ছপের বাসা থেকে ১০ হাজার ৮৯৫টি ডিম সংগ্রহ করে উক্ত হ্যাচারি ৩টিতে সংরক্ষন করা হয় এবং নিদিষ্ট প্রজনন সময় পর হ্যাচারিগুলো থেকে এ পর্যন্ত ৪৩০ কচ্ছপের বাচ্চা পাওয়া যায়, যা সমুদ্রে অবমুক্ত করা হয়। বাকিগুলো হ্যাচারিতে প্রজনের অপেক্ষায় রয়েছে এবং প্রজনন পরবর্তী বাচ্চাগুলো সমুদ্রে অবমুক্ত করা হবে।