ফোর্বস বিলিয়নিয়ারস ২০২৩ : শীর্ষ ১০

ফোর্বস বিলিয়নিয়ারস ২০২৩ : শীর্ষ ১০

সংগৃহীত

ফোর্বসের ৩৭তম বার্ষিক বিশ্বের বিলিয়নিয়ারের তালিকা ২০২৩-এ প্রকাশ করা হয়েছে। এ তালিকায় শীর্ষস্থানে আছেন ২১১ বিলিয়ন মার্কিন ডলার সম্পদ নিয়ে ফ্রান্সের বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার।

এ তালিকায় পরের স্থানগুলো দখল করে আছেন ১৮০ বিলিয়ন নিয়ে ইলন মাস্ক, ১৪৪ বিলিয়ন নিয়ে জেফ বেজোস, ১০৭ বিলিয়ন নিয়ে ল্যারি এলিসন, ১০৬ বিলিয়ন নিয়ে ওয়ারেন বাফেট আছেন। তালিকায় ষষ্ঠ স্থানে আছেন ১০৪ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে বিল গেটস, এরপরে রয়েছেন ৯৪.৪ বিলিয়ন নিয়ে মাইকেল ব্লুমবার্গ, ৯৩ বিলিয়ন নিয়ে কার্লোস স্লিম হেলু ও তার পরিবার। তালিকায় নবন স্থানের রয়েছেন ৮৩.৪ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে মুকেশ আম্বানি এবং ১০ম স্থানে ৮০.৭ বিলিয়ন নিয়ে স্টিভ বলমার।

তালিকায় এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে অবস্থান বজায় রেখেছেন মুকেশ আম্বানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর আম্বানি গত বছর তালিকায় ১০ম স্থানে ছিলেন। এ বছর মাইক্রোসফটের স্টিভ বলমার, গুগলের ল্যারি পেজ ও সের্গেই ব্রিন, ফেসবুকের মার্ক জুকারবার্গ ও ডেল টেকনোলজিসের মাইকেল ডেলের চেয়ে ওপরে রয়েছেন আম্বানি।

ফোর্বসের বিশ্বব্যাপী বিলিয়নিয়ারের সংখ্যা গত বছরের ২ হাজার ৬৬৮ থেকে ২০২৩ সালে ২ হাজার ৬৪০-তে নেমে এসেছে। তবে ভারতে গতবছর সালে ১৬৬ ছিল এবং এ বছর ১৬৯-তে উন্নীত হয়েছে।

বর্তমানে বিশ্বের বিলিয়নিয়ারদের মোট সম্পদ ১২.২ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা ২০২২ সালের মার্চ মাসের ১২.৭ ট্রিলিয়ন মার্কিন ডলার থেকে ৫০০ বিলিয়ন কম।

ফোর্বসের মতে, তালিকায় ৭৩৫ জন বিলিয়নিয়ারের ৪.৫ ট্রিলিয়ন মার্কিন ডলার নিয়ে যুক্তরাষ্ট্র রয়েছে প্রথম স্থানে। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে চীন (হংকং ও ম্যাকাওসহ), তাদের মোট ৫৬২ বিলিয়নিয়ারের সম্পদ ২ ট্রিলিয়ন মার্কিন ডলার। এর পরেই রয়েছে ভারত, ১৬৯ জন বিলিয়নিয়ারের সম্পদ রয়েছে ৬৭৫ বিলিয়ন মার্কিন ডলার।