অ্যাসাঞ্জকে দেখার অনুমতি নেই

অ্যাসাঞ্জকে দেখার অনুমতি নেই

অ্যাসাঞ্জকে দেখার অনুমতি নেই

যুক্তরাজ্যের জেলে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের সাথে দেখা করতে মঙ্গলবার সেখানে গেছিলেন রিপোর্টার্স বিয়ন্ড বর্ডারের সদস্যরেরা। কিন্তু জেল কর্তৃপক্ষ তাদের অ্যাসাঞ্জের সাথে দেখা করতে দেননি। তার স্ত্রীকে অবশ্য দেখা করার অনুমতি দেয়া হয়েছে।

রিপোর্টার্স বিয়ন্ড বর্ডারের জেনারেল সেক্রেটারি এবং ডিরেক্টর গেছিলেন অ্যাসাঞ্জের সাথে কথা বলতে যান। কিন্তু তাদের ঢুকতে দেয়া হয়নি। তাদের বলা হয়েছে, আগাম অনুমতি না নিয়ে অ্যাসাঞ্জের সাথে দেখা করা যাবে না। যদিও জেলে বন্দিদের সাথে দেখা করার সমস্ত নিয়ম মেনেই তারা দেখা করতে গেছিলেন।

অ্যাসাঞ্জের স্ত্রী ভেতর থেকে ঘুরে এসে জানান, তার শরীর প্রতিদিন ভেঙে পড়ছে। কিন্তু অ্যাসাঞ্জ জানিয়েছেন, তিনি লড়াই চালিয়ে যাবেন। তার বিরুদ্ধে যে ব্যবস্থা নেয়া হয়েছে, তার শেষ দেখে ছাড়বেন।রিপোর্টার্স বিয়ন্ড বর্ডারের অভিযোগ, সাংবাদিক বলে তাদের ঢুকতে দেয়া হয়নি। যদিও নিয়ম মেনেই তারা আগাম জানিয়েছিলেন জেল কর্তৃপক্ষকে। শেষ মুহূর্তে তাদের নাম লিস্ট থেকে কেটে দেয়া হয়।

জেল কর্তৃপক্ষ জানিয়েছে, জেলের ভেতর কোনো সাংবাদিকের প্রবেশ নিষেধ। সে কারণেই রিপোর্টার্স বিয়ন্ড বর্ডারের কর্মকর্তাদের ভেতরে ঢুকতে দেয়া হয়নি। এনজিও কর্তৃপক্ষ অবশ্য জানিয়েছেন, এরপর আরো উপর মহল থেকে অনুমতি করিয়ে তারা অ্যাসাঞ্জের সাথে দেখা করতে যাবেন।যদিও জেলের দাবি, সাংবাদিকদের বন্দিদের সাথে দেখা করার ক্ষেত্রে কিছু নির্দিষ্ট নিয়ম আছে। এক্ষেত্রে তা মানা হয়নি বলেই এনজিওর সাংবাদিকদের ঢুকতে দেয়া হয়নি।

সূত্র : ডয়চে ভেলে